শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহা স্মরণে অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন জাফর ইকবাল। ছবি-সংগৃহীত

বিশিষ্ট লেখক ও গবেষক, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল সোমবার ১৮ ফেব্রুয়ারি সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘জোহা দিবস’ উদযাপন উপলক্ষে শহীদ শামসুজ্জোহা স্মরণ কমিটির উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকীকে জাতীয় শিক্ষক দিবস করা হোক।

অনুষ্ঠানে তিনি বলেন, ‘ড. শামসুজ্জোহা ছিলেন মহান শিক্ষক। তিনি নিজের বুক আগলে শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে শহীদ হন। জাতীয় শিক্ষক দিবস হিসেবে শহীদ শামসুজ্জোহা দিবসের থেকে উপযুক্ত দিন আর হয় না। যদি কোনো দিনকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করতে হয় তাহলে আজকের এই দিনকেই শিক্ষক দিবস হিসেবে চাই।’

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও প্রক্টর ড. শামসুজ্জোহা ছাত্রদের রক্ষা করতে গিয়ে পুলিশের গুলিতে শহীদ হন।

অনুষ্ঠানে শুরুর আগে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহা স্মরণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সম্মুখে অবস্থিত অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক ও সংগঠনের নেতৃবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আজকের পত্রিকা/মির/এমএইচএস/জেবি