জৈন্তাপুরে আধুনিক চাষাবাদের কলাকৌশল শীর্ষক মাঠ দিবস

সিলেটের জৈন্তাপুরে বারি গোল মরিচ-১ ও তেজপাতা-১ এর আধুনিক চাষাবাদের কলাকৌশল সম্পর্কে চাষাবাদের জন্য স্থানীয় কৃষকদের মধ্যে প্রযুক্তি বিষয়ক জ্ঞান প্রদানের লক্ষ্যে মাঠ দিবস-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

২১ অক্টোবর দুপুর ৩টায় সাইট্রাস গবেষণা কেন্দ্র বাংলাদেশ কৃষি গবেষণা ইসস্টিটিউট জৈন্তাপুর সিলেটের আয়োজনে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ শীর্ষক প্রকল্পের অর্থায়নে বরি গোল মরিচ-১ ও তেজপাতা-১ এর আধুনিক চাষাবাদ কলাকৌশল মাঠ দিবসে জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকারের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, অত্র গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদুল ইসলাম নজরুল।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাপান হতে পিএইচডি ডিগ্রী অর্জন করে আসা অত্রকেন্দ্রর সিনিয়র বৈজ্ঞানিক কর্মর্কতা এম.এইচ.এম বুরহান উদ্দিন, জৈন্তাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুব্রত দেবনাথ, বৈজ্ঞানিক কর্মকর্তা ফয়সল আহমদ।

প্রধান অতিথির বক্তব্য প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদুল ইসলাম নজরুল বলেন, আপনাদের বাড়ীর পাশ্বের এই গবেষণা কেন্দ্রের ঐকান্তিক প্রচেষ্ঠায় নিবিড় গবেষণায় বারি জাতের গোল মরিচ-১, ও তেজপাতা-১ আবিস্কৃত হয়েছে।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অ লে এই গোল মরিচের চাষাবাদ শুরু হয়েছে। সময়ের সাথে সাথে গোল মরিচের উৎপাদন বৃদ্ধিতে এবং অধিক ফসলের জন্য আধুনিক প্রযুক্তি সম্পর্কিত চাষাবাদের কলাকৌশল আবিস্কৃত হয়েছে।

স্থানীয় কৃষকরা যাহাতে স্বল্প খরচে অধিক ফলন পেতে পারে সে জন্য আমরা এই মাঠ দিবস ও প্রশিক্ষনের আয়োজন। আমি আশা রাখি অনুষ্টানে অংশগ্রহনকারী কৃষকরা নিজ নিজ বাড়ীতে এই ফসল দুটি চাষাবাধ করে কৃষি বিপ্লবে অংশ গ্রহন করবে।

নাজমুল ইসলাম/জৈন্তাপুর