২০১৯ সালে জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন রফিকুজ্জামান রণি। ‘ধোঁয়াশার তামাটে রঙ’ পাণ্ডুলিপির জন্য এ পুরস্কার পান তিনি। এছাড়া জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গের অভিষেক সরকার। ‘নিষিদ্ধ’ গল্পগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

৭ নভেম্বর বৃহস্পতিবার ঢাকা লিট ফেস্টের অংশ হিসেবে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার ঘোষণা করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ। এ সময় তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই এ পুরস্কার দিয়ে আসছি। পুরস্কার প্রদানকালে সবচেয়ে বেশি পরিশ্রম করেন বিচারকরা। তাদেরকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।’

এরপর পরই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিচারকমণ্ডলীর সদস্য ও পশ্চিমবঙ্গের কবি মৃদুল দাশগুপ্ত, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক ও কবি জুয়েল মাজহার এবং কবি সাজ্জাদ শরিফ।

উল্লেখ্য, ২০০০ সাল থেকে কাগজ সাহিত্য পুরস্কার নামে শুরু হওয়া এ পুরস্কার ২০০৭-র পর থেকে জেমকন সাহিত্য পুরস্কার হিসেবে দেওয়া হচ্ছে। এ পুরস্কারের অর্থমূল্য ১ লাখ টাকা।

আজকের পত্রিকা/সিফাত