স্বপ্ন হল অবচেতন মনের জানালা। ছবি : সংগৃহীত

আমাদের মধ্যে অনেকেই কোনো না কোনো সময় যৌনতা বিষয়ক স্বপ্ন দেখি। কিন্তু তার মানে সেই মুহূর্তে মনে তীব্র যৌন আকাঙ্ক্ষা জেগেছে, এমন কিন্তু না-ও হতে পারে।

মনোবিদরা বলেন, স্বপ্ন হল অবচেতন মনের জানালা। তবে সেই জানালায় উঁকি দিলে প্রথম দর্শনে অনেক সময়েই আসল অর্থ উদ্ধার করা যায় না। এমন হতেই পারে, তীব্র যৌন উন্মাদনাময় স্বপ্নের ভিত কোনও কামোত্তেজক উপাদানের মধ্যে আদৌ রাখা নেই। স্বপ্নের মানে বোঝা দুরূহ কারণ একেক জনের ক্ষেত্রে তার অর্থ ভিন্ন হতে পারে। স্বপ্ন মূলত আমাদের গোপন ইচ্ছা যা আমরা সহজে প্রকাশ করতে পারি না তাই প্রকাশের একটি মাধ্যম হিসেবেও কাজ করে। চলুন জেনে নিই, মনোবিদদের দেওয়া ৭টি যৌনতা বিষয়ক স্বপ্নের ব্যাখা-বিশ্লেষণ।

পরিচিত কিংবা অপরিচিত কারো সঙ্গে যৌনমিলন করা

Image result for যৌনমিলন
পরিচিত কিংবা অপরিচিত কারো সঙ্গে যৌনমিলন করা। ছবি : সংগৃহীত

 

আপনি যদি স্বপ্নের মধ্যে পরিচিত কিংবা অপরিচিত কারো সঙ্গে যৌনমিলনের দৃশ্য দেখেন, যেখানে আপনি মূল চরিত্রের ভূমিকা পালন করছেন। তাহলে বুঝতে হবে আপনার শারীরিক সম্পর্ক করার ইচ্ছা (লিবিডো) তীব্র পর্যায়ে আছে। কিন্তু বাস্তবজীবনে তা আপনি পূরণ করতে পারছেন না।

প্রকাশ্যে যৌনমিলন

প্রকাশ্যে যৌনমিলন। ছবি : সংগৃহীত

এই স্বপ্নের দু`টি অর্থ হয়। যদি স্বপ্নে দেখা ভিড়ের নজর ও মন্তব্য থেকে আত্মসচেতনতা তৈরি হয় তা হলে বুঝতে হবে আপনার ব্যক্তিগত সম্পর্ক নিয়ে লোকে কী ভাবছে সেই সম্পর্কে আপনি অত্যন্ত স্পর্শকাতর। কিন্তু যদি স্বপ্নের পরিস্থিতি আপনাকে তৃপ্ত করে তার অর্থ লাগামছাড়া যৌন জীবনের প্রতি আপনার তীব্র আসক্তি রয়েছে।

প্রাক্তনের সঙ্গে যৌনমিলনের স্বপ্ন দেখা

Related image
প্রাক্তনের সঙ্গে যৌনমিলন। ছবি : সংগৃহীত

আপনি কত ঘন ঘন এই ধরণের স্বপ্ন দেখছেন এবং আপনাদের মাঝে কতদিনের বিচ্ছেদ এসবের উপর অনেককিছু নির্ভর করে। তাছাড়া বর্তমান সঙ্গীর সঙ্গে শারীরিক বিষয়ে অভ্যস্ত হতে চাওয়ার প্রবণতার পথে প্রাক্তন নিয়ে অমীমাংসিত কোনো বিষাদ বাধা হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞরা এক্ষেত্রে নতুন সঙ্গীর সঙ্গে বেশি সময় কাটানোর পরামর্শ দিয়ে থাকেন।

বিডিএসএম বিষয়ক স্বপ্ন দেখা

Related image
বিডিএসএম বিষয়ক স্বপ্ন দেখা। ছবি : সংগৃহীত

 

বিডিএসএম মূলত বন্ধন, শৃঙ্খলা, দুঃখবাদ এবং বিকৃত যৌনতা এসবের সঙ্গে সম্পর্কিত। এই স্বপ্নের অর্থ হতে পারে যে, আপনি একজন সহানুভূতিশীল মাতা বা পিতা ছিলেন এবং আপনি প্রেমের (ব্যক্তি) দ্বারা আবদ্ধ এবং পরাভূত হওয়ার ধারণা মাধ্যমে পরিচিত হয়েছেন। আপনার যৌন জীবন এসবের মধ্যে আটকে গেছে যা আপনি উপভোগ করতে পারেননি। সেক্ষেত্রে আপনি অন্য কোনো সঙ্গীকে চাওয়া কিংবা সেক্স টয় ব্যবহার করার আগ্রহ তৈরি হওয়াটা স্বাভাবিক।

ওরাল সেক্স

Image result for Oralsex
ওরাল সেক্স। ছবি : সংগৃহীত

 

এই স্বপ্নটির অর্থ হতে পারে যে, আপনি এমন একটি পরিবেশে বেড়ে ওঠেছেন যেখানে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ভাবে আপনাকে বুঝানো হয়েছে ওরাল সেক্স খুব ঘৃণ্য এবং অবাঞ্ছিত। কিন্তু গোপনে আপনার ভেতরেও ওরাল সেক্স করার একটি তীব্র বাসনা রয়েছে যা আপনি প্রকাশ করতে পারছেন না। এই স্বপটি আপনাকে সেই অপ্রকাশিত ইচ্ছার বহিঃপ্রকাশ।

ছাত্র বা শিক্ষকের সঙ্গে যৌনমিলন

Related image
ছাত্র বা শিক্ষকের সঙ্গে যৌনমিলন। ছবি : সংগৃহীত

স্কুলের শিক্ষিকার সঙ্গে যৌনমিলনের স্বপ্ন দেখল কোনও ছাত্র। মনোবিদদের ব্যাখ্যা, এক্ষেত্রে ওই শিক্ষিকার প্রতি কোনও যৌন আকর্ষণ নয় বরং কর্তৃপক্ষের বিরুদ্ধে ছেলেটির প্রবল অসন্তোষই এমন স্বপ্নের জন্ম দিয়েছে।

পরকীয়ার স্বপ্ন

Related image
পরকীয়ার স্বপ্ন। ছবি : সংগৃহীত

যদি বিয়ের ঠিক আগে এমন স্বপ্ন দেখেন, তা হলে তা জীবনের আসন্ন পরিবর্তন সম্পর্কে প্রতিক্রিয়া ছাড়া কিছু নয়। এই নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। কিন্তু স্থায়ী সম্পর্কে জড়িত থাকাকালীন অবৈধ যৌনতার স্বপ্ন দেখা মানে আপনার ভালোবাসার সম্পর্কে ফাটল দেখা দিয়েছে, যা মনের ভিতর শূন্যতা তৈরি করেছে।

আজকের পত্রিকা/কেএইচআর/