প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রাপ্তদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। ১৯ জুন বুধবার মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের জাতীয় মৎস্য পুরস্কার চূড়ান্তকরণ কমিটির সভায় পুরস্কার প্রাপ্তদের তালিকা চুড়ান্ত করা হয়।

আগামী জুলাইয়ে অনুষ্ঠিতব্য জাতীয় মৎস্য সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

চূড়ান্তকরণ সভায় মৎস্যখাতে অবদানের জন্য নির্ধারিত মোট ৯টির মধ্যে ৭টি বিভাগে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৮টি স্বর্ণপদক ও ৯টি রৌপ্যপদক প্রদানের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। মনোনীতদের তালিকা জাতীয় মৎস্য সপ্তাহ শুরুর পূর্বে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হবে।

উল্লেখ্য, জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯ এর মনোনয়নের জন্য ২০১৮ সালের ১৮ ডিসেম্বর মৎস্য অধিদফতরের ওয়েবসাইটে এবং ২১ ডিসেম্বর জাতীয় দৈনিক ইত্তেফাক, কালের কণ্ঠ ও সমকালে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সারাদেশ থেকে মনোনয়ন আহবান করা হয়।

এতে মোট ২৪৫টি আবেদন জমা পড়লে নির্ধারিত কারিগরি/বাছাই কমিটি কর্তৃক ৭১টি আবেদনকে প্রাথমিকভাবে গ্রহণ করা হয়। এরপর মৎস্য অধিদফতরের ৮টি সরজমিন যাচাই-টিম মাঠপরিদর্শনের মাধ্যমে ২৯টি আবেদনকে নীতিমালার আওতায় বৈধ বলে গ্রহণ করে।

বুধবার সেই ২৯টি আবেদন থেকেই ৭ক্যাটাগরিতে মোট ১৭টি পুরস্কারের জন্য ৯টি প্রতিষ্ঠান এবং ৮ ব্যক্তিকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়। বলাবাহুল্য যে, ৯টি ক্যাটাগরির মধ্যে ২টি ক্যাটাগরিতে আবেরদন পাওয়া যায়নি।

আজকের পত্রিকা/আর.বি/