নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে আল নূর মসজিদ। ছবি : সংগৃহীত

২২ মার্চ শুক্রবার নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় টিভি  ও রেডিও নিউজিল্যান্ডে জুমার নামাজ প্রচার করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের শ্রদ্ধা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে তুলে ধরতে এ পদক্ষেপ গ্রহণ করেছে নিউজিল্যান্ড সরকার। ২০ মার্চ বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

মসজিদে হামলায় নিহতদের উদ্দেশে ২২ মার্চ শুক্রবার দেশব্যাপী দুই মিনিট রাষ্ট্রীয় নীরবতা পালন করা হবে বলেও জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। এছাড়া এক স্মরণসভার আয়োজন করা হবে বলেও জানান তিনি।

২০ মার্চ বুধবার সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবার ও বন্ধুদের শোকে সংহতি জানাতে ক্রাইস্টচার্চের কাশ্মীর স্কুল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তিনি স্কুল পরিদর্শনকালে কখনো মসজিদে হামলাকারীর নাম উচ্চারণ না করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান। এছাড়া হামলাকারীকে যেন স্মৃতিতেও জায়গা না দেওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, ১৫ মার্চ শুক্রবার ক্রাইস্টচার্চে দুই মসজিদে সশস্ত্র হামলা চালিয়ে ৫০ নাগরিককে হত্যা করে অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারান্ট। হত্যার অভিযোগে বর্তমানে সে নিউজিল্যান্ড পুলিশের রিমান্ডে আছে।

আজকের পত্রিকা/আ.স্ব/