রবি। ছবি : সংগৃহীত

নারীদের ৪জি হ্যান্ডসেট কিনতে সহায়তার লক্ষ্যে নেয়া ক্ষুদ্র ঋণভিত্তিক উদ্যোগ রবি জয়িতা ২০১৯ সালের জিএসএমএ গ্লোমো অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। ‘বেস্ট মোবাইল ইনোভেশন ফর উইম্যান ইন ইমার্জিং মার্কেট’ ক্যাটাগরিতে এ মনোনয়ন পেয়েছে উদ্যোগটি।

ব্যাংক এশিয়ার সাথে চুক্তিবদ্ধ হয়ে উদ্যোগটি বাস্তবায়ন করছে রবি। সিগনিফাইয়ের বিগ ডেটার সহায়তায় তথ্য নিয়ে সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছাচ্ছে রবি ও ব্যাংক এশিয়া। এ উদ্যোগের আওতায় গ্রাহকদের সবনিম্ন ইএমআই সুবিধায় হ্যান্ডসেট প্রদান করা হচ্ছে।

এ ক্যাটাগরিতে মনোনীত অন্যান্য উদ্যোগগুলো হচ্ছে কিলকারির জন্য বিবিসি মিডিয়া অ্যাকশন, মুজেরেস কানেক্টদাসের জন্য মিলিকম, সেবা অ্যান্ড টিগো গুয়েতেমালা, ড. ইফফাত জাফর ও ডা. সারা খুররামের জন্য সেহাত কাহানি এবং শিউ টোয়ের জন্য ওয়েভ মানি।

মাইক্রো-ক্রেডিটভিত্তিক এই কর্মসূচিটি এমনভাবে সাজানো হয়েছে যেন নারীরা ৪জি হ্যান্ডসেট কিনতে আগ্রহী হন। ডিজিটাল জীবনধারার বিকাশে টেকসই উন্নয়ন লক্ষ্য অনুযায়ী (এসডিজিস) জেন্ডার সমতা নিশ্চিত করতে কাজ করছে জয়িতা।
এ বছর ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৯’ এ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

জিএসএমের সিইও জন হফম্যান বলেন, ‘গ্লোমো হচ্ছে সেই বৈশ্বিক মঞ্চ যেখান থেকে ফাইভ জি, উদীয়মান বাজার বা বুদ্ধিবৃত্তিক প্রেক্ষাপটে কোনো কোম্পানি বা ব্যক্তি টেলিযোগাযোগ শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখলে তার প্রাপ্য সম্মানে ভূষিত করা হয়। অ্যাওয়ার্ডটির তাৎপর্যের কারণে এর জন্য মনোনীত হওয়াও বড় একটি অর্জন। সবার জন্য রইল শুভ কামনা, এখন শুধু অপেক্ষা বার্সেলোনায় অনুষ্ঠিতব্য এমডবিব্লউসি১৯’র সেই ঘোষণার।’

আগ্রহীরা https://youtu.be/g0qCmO3T8xg লিংকটি থেকে জয়িতা কর্মসূচি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আজকের পত্রিকা/এমআরএস