জাপান-বাংলাদেশ ডেভেলপমেন্ট কোঅপারেশন ফর এনহেঞ্চড কানেক্টিভিটিতে অধ্যাপক নাওহিরো কিটানো বক্তৃতা দিচ্ছেন। ছবি : সংগৃহীত

২১ মার্চ বৃহস্পতিবার বাংলাদেশে অবস্থিত জাপান দূতাবাস ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) যৌথভাবে বিআইআইএসএস এর মিলনায়তনে “জাপান-বাংলাদেশ ডেভেলপমেন্ট কো-অপারেশন ফর এনহেঞ্চড কানেক্টিভিটি” নামে একটি বিশেষ বক্তৃতার আয়োজন করে।

ওয়াসেডা ইউনিভার্সিটি ও গ্লোবাল সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক নাওহিরো কিটানো অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ওডিএ) এর ক্ষেত্রে জাপানের সাম্প্রতিক কর্মকাণ্ড গুলো তুলে ধরেন।

অধ্যাপক নাওহিরো কিটানো অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ওডিএ) এর ক্ষেত্রে জাপানের সাম্প্রতিক কর্মকাণ্ড গুলো তুলে ধরেন। ছবি : সংগৃহীত

পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহীদুল হক এবং একশ এর বেশি সরকারী কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশেষজ্ঞরা বক্তৃতায় অংশগ্রহণ করেন।

অধ্যাপক কিটানো উন্নয়ন সহযোগিতার জন্য জাপানি মডেলের উপর গুরুত্ব দিয়েছেন। এই জাপানি মডেলের বৈশিষ্ট্য ‘বিশ্বাসের সাথে দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি’ ব্যাখ্যা করেছেন। মানুষের দৃষ্টিভঙ্গি এবং মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে কিভাবে দেশের উপকার হবে তা ব্যাখ্যা করেছেন।

তিনি জাপানের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ওডিএ) এর প্রাতিষ্ঠানিক সহায়তা, জনসাধারণের সাথে যোগাযোগের সুবিধার্থে কীভাবে সহায়তা করছে এবং সাম্প্রতিক প্রকল্প বিগ-বি এর উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন।

বিগ-বি উদ্যোগ হচ্ছে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজারের পাশাপাশি আরও বিস্তৃত ভাবে   শিল্প উন্নয়ন, অর্থনৈতিক অবকাঠামো উন্নয়ন, বিনিয়োগ পরিবেশের উন্নতি এবং সংযোগ স্থাপনের প্রসার অন্তর্ভুক্ত। এই উদ্যোগের অধীনে কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র এবং মাতারবাড়িকে একটি নতুন বাণিজ্যিক বন্দর হিসেবে নির্মাণ ও অন্তর্ভুক্ত রয়েছে।

আজকের পত্রিকা/বিএফকে/এমএইচএস