আসাদুজ্জামান স্বপ্ন
সিনিয়র রিপোর্টার

জাতীয় পার্টির প্রতীকী।

একাদশ সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে চারজন পেয়েছেন জাতীয় পার্টির মনোনয়ন। ১১ ফেব্রুয়ারি সোমবার গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যানের উপ-প্রেস সচিব খন্দকার দেলোয়ার জালালী। তিনি বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ তাদের এ মনোনয়ন চূড়ান্ত করেছেন।

মনোনয়নপ্রাপ্তরা হলেন সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামসহ অপর তিনজন হলেন রওশন আরা মান্নান, মাসুদা এম রশিদ ও জাপা চেয়ারম্যানের উপদেষ্টা নাজমা আক্তার।

রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাসেম বলেন, ‘এ সংসদে দলের বাইরে থাকা ৩ জন স্বতন্ত্র সাংসদ জোট হয়ে একটি আসনে নারী প্রার্থী দেবেন বলে আমাদের লিখিতভাবে জানিয়েছেন।’

বিএনপি ও গণফোরামের সদস্যরা শপথ না নেওয়ায় তাদের বরাদ্দ ১টি নারী আসনও স্থগিত রয়েছে। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাবে। স্বতন্ত্র ৩ জন সাংসদ জোট হয়ে সংরক্ষিত নারী আসনে একজনকে প্রার্থী দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

বগুড়া-৭, লক্ষ্মীপুর-২ ও ফরিদপুর-৪ আসনের সাংসদ রেজাউল করিম বাবলু, মোহাম্মদ শহিদ ইসলাম ও মজিবুর রহমান চৌধুরী জোটভুক্ত হওয়ায় এ আসনটি পাচ্ছে স্বতন্ত্র।

ঘোষিত তফসিল অনুযায়ী, সোমবার মনোনয়নপত্র জমার পর  ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার বাছাই এবং প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।