কবি হিসাবে অধিক সমাদৃত মিনার মনসুর তার লেখায় নিজস্ব ভাষা সৃষ্টি করে গড়ে তুলেছেন স্বীয় সত্তা। ছবি: দ্বীপময় চৌধুরী ডিউক

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক পদে নিযুক্ত করা হলো দৈনিক ইত্তেফাক পত্রিকার সম্পাদকীয় বিভাগের প্রধান ও কবি মিনার মনসুরকে। ৬ মে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দিলসাদ বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, দৈনিক ইত্তেফাক পত্রিকার সম্পাদকীয় বিভাগের প্রধান মিনার মনসুরকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে সম্পর্ক পরিত্যাগে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

উল্লেখ্য মিনার মনসুরের লেখালেখির শুরু সত্তরের দ্বিতীয়ার্ধে। মূলত তিনি কবি। চট্টগ্রামের পটিয়া উপজেলার বরলিয়া গ্রামে তাঁর জন্ম। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে কৃতিত্বের সঙ্গে বিএ (সম্মান) এবং এমএ পাস করেছেন যথাক্রমে ১৯৮৩ ও ১৯৮৪ সালে।

কবি হিসাবে অধিক সমাদৃত মিনার মনসুর তার লেখায় নিজস্ব ভাষা সৃষ্টি করে গড়ে তুলেছেন স্বীয় সত্তা। তার কবিতাগুলো না প্রেম, না দ্রোহ। বরং প্রেম ও দ্রোহের সমন্বয়ে দেশীয় ঐতিহ্যনির্ভর বাংলাদেশের প্রতিনিধিত্বশীল কবিতা। সত্তর পরবর্তী রাজনীতি-সচেতন, নিভৃতচারী কবি হিসেবে খ্যাত এ গুণী সাহিত্যিক নিজেকে শুধুমাত্র কবি পরিচয়ে আটকে রাখেননি, সাহিত্যের প্রতিটা শাখায় তিনি বিচরণ করে গেছেন আপন প্রতিভায়।

আজকের পত্রিকা/সিফাত