শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী। ছবি: আজকের পত্রিকা

বিউগলে বাজছে করুণ সুর। পুরো বাংলাদেশ ২৬ মার্চ শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতির বীর সন্তানদের, যাদের ত্যাগ ও লড়াইয়ে একটি স্বাধীন দেশের সূর্য দেখার সুযোগ পাচ্ছে প্রজন্ম থেকে প্রজন্ম। এ দিনটিতে তাঁদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ দেশের সকল স্তরের সাধারণ মানুষ।

২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রভাতে সূর্যোদয়ের সাথে সাথেই সাভার জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে ভোর ৫টা ৫৭ মিনিটে রাষ্ট্রপতি এবং এর পরপরই প্রধানমন্ত্রী তাঁদের শ্রদ্ধা নিবেদন করেছেন।

পুষ্পস্তবক অর্পণের পর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি। ছবি: আজকের পত্রিকা

ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর এক মিনিট সেখানে দাঁড়িয়ে নীরবতা পালন করেন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। এ সময় গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর একটি দল। পুষ্পস্তবক অর্পণের পর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরপর আওয়ামী লীগের সভাপতি হিসেবেও দলের নেতা-কর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আবার।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্ঞাপনের পর জাতির এ শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানান সংসদের বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ভাষাসৈনিক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন বাহিনীর প্রধানরা।

এরপর শহিদদের শ্রদ্ধা জানানোর জন্য সকল স্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় স্মৃতিসৌধ।

আজকের পত্রিকা/সিফাত