জনপ্রিয় ও নন্দিত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৬৫তম জন্মদিন আজ। ১৯৫৫ সালের ৮ সেপ্টেম্বর বিক্রমপুরের মেদিনীমণ্ডল গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক নিবাস মুন্সীগঞ্জ বিক্রমপুরের লৌহজং থানার পয়সা গ্রামে। তার বাবার নাম গিয়াস উদ্দিন খান এবং মায়ের নাম আনোয়ারা বেগম।

লেখক হিসেবে দেশের সীমানা ছাড়িয়ে পশ্চিমবঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন ইমদাদুল হক মিলন। তাঁর লেখা অনবদ্য উপন্যাস ‘নূরজাহান’ খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছে, যা আজ বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের কাছেও জনপ্রিয়। শুধু তা-ই নয়, ‘নূরজাহান’ একাধিক ভাষায়ও অনূদিত হয়েছে।

চার দশকের বেশি সময় ধরে বাংলাদেশের কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন লিখেছেন অসংখ্য উপন্যাস, গল্প ও নাটক। পুরনো ঢাকার জীবন থেকে কিছু না ভেবেই অনেকটা হটাৎ করেই লেখালেখি শুরু করেছিলেন তিনি। এক সময় পাঠকদের উদ্দেশ্য করে লিখলেও, পরবর্তীতে তাঁর নিজস্ব একটি ধারা তৈরি করে নিয়েছেন। পেশাগত জীবনে দৈনিক কালের কণ্ঠের সম্পাদক হিসেবে কর্মরত আছেন এই গুণী কথাসাহিত্যিক।

লেখালেখির স্বীকৃতিস্বরূপ ইমদাদুল হক মিলন বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কাদির সাহিত্য পুরস্কার, এস এম সুলতান পদক, ঢাকা যুব ফাউন্ডেশন পদক, শেরে বাংলা পদক, টেনাশিনাস পুরস্কার, জাপান বিবেক সাহিত্য পুরস্কার, কলকাতা চোখ সাহিত্য পুরস্কার, জাপান রাইটার্স অ্যাওয়ার্ড, মাদার তেরেসা পদক, বাচসাসসহ দেশ-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

আজকের পত্রিকা/সিফাত