প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত।

শিক্ষাক্ষেত্রে জেন্ডার সমতা আনতে ছেলেদের আরও সচেষ্ট হতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৭ জুলাই) সকাল গণভবন থেকে চলতি বছরে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এ কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ফলের নথি হাতে পেয়ে দেখতে পেলাম মেয়েরাই পরীক্ষায় বেশি অংশ নিয়েছে, আর পাশও মেয়েরা বেশি করেছে। একটা সময় বলা হতো মেয়েরা পিছিয়ে রয়েছে, এখন দেখছি মেয়েদের চেয়ে ছেলেরা পিছিয়ে যাচ্ছে, অতএব বলতেই পারি জেন্ডার সমতার জন্য ছেলেদের আরও বেশি বেশি লেখাপড়ায় মনযোগী হতে হবে।

পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৫৫ দিনের মাথায় ফল প্রকাশ করতে পারায় শিক্ষা মন্ত্রণালয়, সকল শিক্ষা, মাদ্রাসা ও কারিগরি বোর্ডসহ সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনায় পরীক্ষার পর ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের জন্য বলেছি। এবছর তারও আগে ফল প্রকাশ করা সম্ভব হয়েছে। এটা দেখে খুব ভালো লাগছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সমাজ উন্নত করতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার সুষ্ঠু পরিবেশের এই ধারা অব্যাহত রাখতে হবে।’

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার এবার পাসের হার ৭৩ দশমিক ৯৩। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। আজ বুধবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিন দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয় সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফল প্রকাশ করবে। পরীক্ষাকেন্দ্রগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে বেলা ১টায়।

আজকের পত্রিকা/এমএআরএস