বাচ্চাদের জন্য সবচেয়ে ভালোটা চাওয়ার পরও পিতামাতা অনেক সময় ভুল করে ফেলে। ছবি: সংগৃহীত

পিতামাতা হওয়া বাচ্চাদের খেলা না। বাচ্চাদের জন্য সবচেয়ে ভালোটা চাওয়ার পরও পিতামাতা অনেক সময় ভুল করে ফেলে। এই লেখাটিতে পিতামাতার জন্য কিছু উপদেশ দেওয়া হয়েছে, যা তাদের ছেলে সন্তানদের সুন্দর হয়ে বড় হতে সাহায্য করবে।

আসল পুরুষেরা কাঁদে না

মানুষ হিসেবে তার আবেগ অনুভূতি থাকবেই। ছবি: সংগৃহীত

আপনার ছেলেকে শেখানোর জন্য প্রয়োজনীয় ও প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল যে, তার কান্নাকাটি এবং তার আবেগ প্রকাশ করা একেবারেই স্বাভাবিক। মানুষ হিসেবে তার আবেগ অনুভূতি থাকবেই। শুধুমাত্র সে ছেলে বলে তা প্রকাশ করতে পারবে না, তা একেবারেই ভুল।

ছেলেরা ভয় পায় না

তাকে সাহসী হওয়ার উপদেশ দিন। ছবি: সংগৃহীত

আপনি যদি আপনার ছেলেকে বলতে চান যে ছেলে মানুষেরা ভয় পায় না, তাহলে এখনই থেমে যান। ভয় পাওয়া থেকে দূরে যেতে না বলে তাকে সাহসী হওয়ার উপদেশ দিন।

ঘরের কাজ

ঘরের কাজ শুধুমাত্র মেয়েদেরই এ ধারনা থেকে আপনার ছেলেকে দূরে রাখুন। ছবি: সংগৃহীত

আপনার মেয়ে যদি ঘরের কাজ করে থাকে, তাহলে আপনার ছেলেকেও বলুন ঘরের কাজে বোনকে বা মাকে সাহায্য করতে। ঘরের কাজ শুধুমাত্র মেয়েদেরই এ ধারনা থেকে আপনার ছেলেকে দূরে রাখুন। ঘরের কাজ প্রত্যেকটা মানুষেরই সাহায্য দরকার তা তাকে বুঝিয়ে দিন।

পুতুল নিয়ে খেলা

বাচ্চাদের খেলনা বাছায়ের ইচ্ছাটা তার উপরই ছেড়ে দিন। ছবি: সংগৃহীত

শিশুকাল থেকে আপনার ছেলের কাছ থেকে পুরুষালী আচরণ প্রত্যাশা করা একেবারেই ঠিক নয়। বাচ্চাদের খেলনা বাছায়ের ইচ্ছাটা তার উপরই ছেড়ে দিন। তার যদি গাড়ির বদলে পুতুল নিয়ে খেলা করতে চায়, তাহলে তাকে সেটিই করতে দিন।

স্পর্শ সম্পর্কে ধারনা

আজকাল ছেলেদেরও যৌন হয়রানির স্বীকার হতে হয়। ছবি: সংগৃহীত

আজকাল ছেলেদেরও যৌন হয়রানির স্বীকার হতে হয়। তাই তাদের ‘ভালো স্পর্শ’ ও ‘খারাপ স্পর্শ’ সম্পর্কে ধারনা দিন। পিতামাতা হিসাবে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনার ছেলে তার গভীরতম অনুভূতিগুলির নিয়ে কথা বলতে যথেষ্ট আরামদায়ক বোধ করেন। তাহলে তার সাথে কোনো খারাপ ঘটনা ঘটে থাকলে সে সম্পর্কে আপনি জানতে পারবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।