বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীকী।

ছাতকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে একই সময়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সমাবেশ আহবান করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

শনিবার রাত ৮টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবির পৌর এলাকায় সব ধরনের সভা, সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ধারা জারি করেন।

দুই গ্রুপের সংঘর্ষের আশঙ্কায় রোববার সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ১৪৪ধারা জারি থাকবে বলে জানান ইউএনও মোহাম্মদ গোলাম কবির।

পুলিশ ও প্রশাসন সূত্রে জানা যায়, সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক এবং ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ চলছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে রোববার দুপুরে দুই নেতার সমর্থকরা ছাতক পৌর এলাকায় সমাবেশের ঘোষণা দেয়। এনিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

সংঘর্ষের আশঙ্কায় শনিবার রাতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রোববার সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সকল ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করে পৌর এলাকায় ১৪৪ধারা জারি করে মাইকিং করা হয়।

এ ব্যাপারে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোস্তফা কামাল জানান, সমাবেশে বিশৃঙ্খলার সম্ভাবনা থাকায় ও জনগণের শান্তি রক্ষায় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। রোববার সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করা হয়েছে।