চীনের অর্থায়নে কেনা হবে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ (এমজি) যাত্রীবাহী কোচ। ৯২৭ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে কোচ কেনার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে নন-কনসেসোনাল লোন বিষয়ক স্ট্যান্ডিং কমিটি।

এ প্রকল্পের অনুমোদিত ব্যয়ের ৭১৩ কোটি ৫১ লাখ টাকা দেবে চীনের ক্রেডিট এগ্রিকাল কর্পোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এবং বাংলাদেশ সরকার সরকারের তহবিল থেকে ব্যয় হবে ২১৩ কোটি ৯৯ লাখ টাকা।

সোমবার শেরেবাংলা নগরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দফতরে এ কমিটি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, এ প্রকল্পে ঋণের সুদহার ২ শতাংশের বেশি হবে না। এটি অনেক আগের প্রকল্প। ২০১১ সালের ২০ এপ্রিল এটি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত হয়। এরপর প্রকল্পের ডিপিপি গত ২০১৬ সালের ৪ অক্টোবর একনেক সভায় অনুমোদিত হয়।

তিনি আরও বলেন, কিন্তু একটু জটিলতায় এটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে আজকে সব সমস্যার সমাধান হয়ে গেছে। আজকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এখন খুব দ্রুত এ প্রকল্পটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উঠবে। তারপরই প্রকল্পটি বাস্তবায়ন হবে। ২০২০ সালের জুনের মধ্যে এসব কোচ রেলের বহরে যুক্ত হবে।