মিষ্টি খাওয়া ভালো, তবে অতিমাত্রায় মিষ্টি খাওয়া ভালো না। ছবি: সংগৃহীত

দুপুরে কিংবা রাতে খাওয়ার পর মিষ্টি খেতে ভালো লাগে? অবশ্য আপনি একা নন, কম বেশি সবারই তা ভালো লাগে। মিষ্টি খাওয়া ভালো, তবে অতিমাত্রায় মিষ্টি খাওয়া ভালো না। হয়তো আপনার বিশ্বাস হতে নাও পারে যে চিনি আমাদের ত্বকের জন্য ক্ষতিকারক। চলুন জেনে নিই কী কী ক্ষতি হতে পারে-

প্রদাহ বৃদ্ধি

আপনি যদি মিষ্টি খান তাহলে আপনার শরীর ইনসুলিন উৎপন্ন করে। ছবি: সংগৃহীত

বিজ্ঞানের মতে আপনি যদি মিষ্টি খান তাহলে আপনার শরীর ইনসুলিন উৎপন্ন করে। এটি আপনার রক্তের শর্করার স্তরের স্থিতিশীলতা ঘটায়। তবে শরীরের ইনসুলিন যখনই মুক্তি পায়, শরীরের প্রদাহ বেড়ে যায় এবং চামড়া লাল হয়ে যায়। আপনার যদি ব্রণ, অ্যাজমা বা রোসেসিয়া থাকে তবে প্রদাহ একটি বড় সমস্যা হতে পারে।

ব্রণ

অনেক বেশি চিনি ত্বকের প্রদাহ বাড়িয়ে ব্রণ সৃষ্টি করে। ছবি: সংগৃহীত

অনেক বেশি চিনি ত্বকের প্রদাহ বাড়িয়ে ব্রণ সৃষ্টি করে। দ্বিতীয়ত এটি শরীরের সাদা কোষগুলিকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে বাধা দেয়- যা আগের তুলনায় ব্রণকে আরও খারাপ করে তোলে।

কোলাজেন আক্রমন

কোলাজেনকে আক্রমণের ফলে বয়সের ছাপ তাড়াতাড়ি পড়ে। ছবি: সংগৃহীত

আপনার শরীরের ভিতরে কোলাজেন প্রোটিনের সাথে চিনি যুক্ত হয়ে গ্লাইকেশনকে নেতৃত্ব দেয়। এই প্রক্রিয়াটি এজিই (অ্যাডভান্সড গ্লাইকেশন অ্যান্ড প্রোডাক্টস) সৃষ্টি করে যা শরীরের কোলাজেনকে আক্রমণ করে। যার ফলে ত্বকের সমস্যা হয় এবং বয়সের ছাপ তাড়াতাড়ি পড়ে।

এলার্জি

এলার্জিজনিত সমস্যা থাকলে চিনি খাওয়ার পর আপনার সমস্যা আরো বেড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত

আপনার যদি এলার্জিজনিত সমস্যা থেকে থাকে তাহলে চিনি খাওয়ার পর আপনার সমস্যা আরও বেড়ে যেতে পারে। তাই আপনি অতিরিক্ত চিনি খাওয়া থেকে সতর্ক থাকুন কারণ এটি আপনার ত্বক আরও খারাপ করে তুলতে পারে।

লাল দাগ

যে লাল মুখটি আপনার সুন্দর মনে হয়েছে তা আসলে অস্বাস্থ্যকর মুখ ছাড়া আর কিছু নয়। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ডার্মাটোলজিস্টরা চিনি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। যে লাল মুখটি আপনার সুন্দর মনে হয়েছে, তা আসলে অস্বাস্থ্যকর মুখ ছাড়া আর কিছু নয়। মুখ লাল হয়ে যাওয়া কিংবা লাল দাগ অতিরিক্ত চিনি খাওয়ার ফল।

আজকের পত্রিকা/সিফাত