সকালে চা-কফির সঙ্গে স্বাস্থ্যকর নাস্তা হিসেবে রাখুন পুষ্টিকর স্ন্যাকস। ছবি : সংগৃহীত

চলছে বর্ষাকাল। এমন সময় একটু আয়েশ করেই সবাই চা-কফি খেতে পছন্দ করে। বিশেষ করে সকাল বেলায় ‘চা’ খাওয়াটা অনেকের জন্য খুবই স্বাভাবিক এবং নিয়মিত একটি বিষয়। কিন্তু সকালে প্রায় অনেকেই চায়ের সঙ্গে ‘টা’ হিসেবে যেসব নাস্তা খেয়ে থাকে তার বেশিরভাগই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গুরম পানীয়ের সঙ্গে আমরা যে ধরনের নাস্তা খেতে পছন্দ করি যেমন- বিস্কুট, নিমকি, চানাচুর, প্যাটিজ ইত্যাদি বেশিরভাগটাই অস্বাস্থ্যকর।

তাহলে এমন কি রয়েছে যা চায়ের সঙ্গে খাওয়া যায় এবং তা একই সঙ্গে স্বাস্থ্যকর? যদি না জেনে থাকেন তবে এই প্রতিবেদন থেকে এমন কয়েকটি স্ন্যাক্সের তথ্য জেনে নিন যা খেতেও ভালো এবং স্বাস্থ্যের দিক থেকেও মানসম্মত-

ভুট্টা সেদ্ধ

ভুট্টা সেদ্ধ। ছবি : সংগৃহীত

এই সময়ে বাজারে দারুণ মিষ্টি ভুট্টা পাওয়া। সেই ভুট্টা সেদ্ধ করে বেশ করে লেবু আর বিট লবণ মিশিয়ে নিন। আর যদি কাঁচা মরিচ, খানিকটা ভাজা জিরার গুঁড়া, বিট লবণ, পেঁয়াজকুচি মেশাতে পারেন, তাহলে তো কথাই নেই! ভুট্টার বদলে চিনা বাদাম দিয়েও এই একইরকম চাট বানিয়ে নিন। খেতে বেশ ভালো লাগবে। তবে দুধ চা দিয়ে না খেলেই ভালো করবেন, এটি লিকার চায়ের বা কালো কফির সঙ্গে খুব ভালো সঙ্গত করবে।

ছোলা-চিনেবাদাম ভাজা

ছোলা। ছবি : সংগৃহীত

শুকনো খোলায় ভাজা চিনেবাদাম আর ছোলা আপনার প্রোটিন ইনটেকের মাত্রা বাড়াবে। এই সুখাদ্যটি আপনি দুধ দেওয়া চা বা কফির সঙ্গেও স্বচ্ছন্দে খেতে পারেন।

মুড়ি মাখা

মুড়ি মাখা। ছবি : সংগৃহীত 

চায়ের সঙ্গে এই পদটি আপনার পছন্দ হবেই। মুড়ি-বাদাম-পেঁয়াজ-কাঁচামরিচের মিশ্রণের কোনো বিকল্প হয়, বলুন তো? বহু বছর ধরে তো বাঙালিকে বাঁচিয়ে রেখেছে এই কম্বিনেশনই, তাই না!

আমন্ড-কাজু-আখরোটের মিশ্রণ

আমন্ড-কাজু-আখরোটের মিশ্রণ। ছবি : সংগৃহীত

আমন্ড, কাজু আর আখরোট রাখুন হাতের কাছে। এই মিশ্রণও চায়ের সঙ্গে দারুণ লাগে।

আজকের পত্রিকা/কেএইচআর/