চরফ্যাশন সাগরি সিনেমা হলটি হাসপাতালে পরিনত করা হয়। উদ্বোধন করেন জ্যাকব এমপি।

ভোলার চরফ্যাশনে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় সাগরী সিনেমা হল। ঐতিহ্যবাহী এ সিনেমাহলটি প্রায় ৪দশক ধরে দর্শক মাতানো সিনেমা প্রদর্শন করে সুনামের সাথে। দির্ঘ দুই বছর যাবত মানহীন সিনেমা, অনুন্নত পরিবেশ, হল আধুনিকায়ন না হওয়া ও হাতের মুঠোয় ইউটিউব নেটফ্লিক্স, আইফ্লিক্সে সিনেমা দেখার সুযোগের কারণে সিনেমাহল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন দর্শকরা।

আর তাই সিনেমা হলটি কর্তৃপক্ষ বন্ধ করে দিয়ে চিকিৎসাসেবার জন্য নতুন করে দৃষ্টিনন্দন ও অত্যাধুনিকমানের একটি ডায়গনস্টিক সেন্টারে এন্ড ক্লিনিকে রূপান্তরিত করে।

সিনেমাহলটির প্রতিষ্ঠাতার নামে নামকরণ করা হয় টুনু চৌধুরী মেমোরিয়াল ডায়গনস্টিক সেন্টার এন্ড ক্লিনিক। এ সেন্টারটি রোববার (১০ নভেম্বর) বিকাল সাড়ে ৫টায় শুভ উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংকান্ত স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।

এসময় উপস্থিত ছিলেন, মরহুম টুনু চৌধুরীর সহধর্মিণী, ভোলা জেলা মহিলা আ’লীগের সহ-সভাপতি ও জাতীয় মহিলা পরিষদ ভোলা জেলার সাংগঠনিক সম্পাদক সালেহা আক্তার চৌধুরী বুলবুল, চরফ্যাশন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামী লীগের সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ ও প্রেসক্লাব সম্পাদক মনির আহমেদ শুভ্রসহ আরোও অনেকে।

এসময় আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব স্মৃতিচারণ করে বলেন, ১৯৮৪ সালে সাগরী সিনেমা হলটি প্রতিষ্ঠিত হয়। কিন্তু কালের পরিক্রমায় তা আজ বিলুপ্ত হয়ে গেছে। ঐতিহ্যবাহী সাগরী সিনেমাহলের রূপালী পর্দা নিভে গেলেও তা আজ প্রতিষ্ঠিত হয়েছে মানবসেবার আলোয়।

ভোলার বিশিষ্ট ব্যবসায়ী ও ভোলা রাজাপুর ইউনিয়নের দির্ঘ ২৮বছরের চেয়ারম্যান মরহুম টুনু চৌধুরীর ছেলে ও ডায়গনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ডাক্তার গোলাম রাব্বি চৌধুরী সাক্ষর বলেন, আমার মরহুম পিতা তার জিবদ্দশায় এখানে একটি আধুনিক চিকিৎসাসেবা প্রতিষ্ঠান স্থাপনের জন্য ওসিয়ত করে যান। যার ধারাবাহিকতায় ভোলা জেলার সর্বোচ্চ ও প্রারম্ভিক বিনিয়োগের মাধ্যমে এ প্রতিষ্ঠানটি আমরা প্রতিষ্ঠিত করেছি। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলার দুর্গম চরাঞ্চলের জনগোষ্ঠির চিকিৎসাসেবা নিশ্চিত করা।

আমাদের এখানে ইউরোপিয়ান মেশিনারিজ সমৃদ্দ অত্যাধুনীক ল্যাবরেটরি সম্পূর্ন কম্পিউটারাইজড টুলস ও বিখ্যাত ফুজি ব্রান্ডের ৫০০এমএ এক্সরে মেশিন, সিআর প্রিন্টার, আমেরিকার স্বনামধন্য ফিলিপস কোম্পানির ফোর ডি আল্ট্রাসনোগ্রাম এবং ইকোকার্ডিওগ্রাম মেশিন দ্বারা চিকিৎসায় বিভিন্ন পরিক্ষা নিরিক্ষার কাজ করা হবে। তিনি আরোও বলেন, আমাদের এখানে বারডেম অনুমোদিত চরফ্যাশন ডায়াবেটিস সেন্টার আপিত হতে যাচ্ছে। যার সুফল পাবে এ দক্ষিণ জনপদের কয়েক লক্ষ মানুষ।

-আমির হোসেন/চরফ্যাশন