চরফ্যাশন করিমজান মহিলা কামিল মাদ্রাসা ভবন।

চরফ্যাশনে ধর্মীয় শিক্ষায় নতুন যুগের সূচনা করলেন আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। একই সাথে চরফ্যাশন কারামাতিয়া কামিল (এম.এ) মাদ্রাসা এবং করিমজান মহিলা কামিল (এম.এ) মাদ্রাসায় আল হাদিস এন্ড ইসলামিক স্ট্যাডিজ বিভাগে ফাজিল অনার্স কোর্স চালু করা হয়েছে।

মাদ্রাসায় অনার্স কোর্স চালুর মাধ্যমে এ অ লে ধর্মীয় ক্ষেত্রে উচ্চ শিক্ষা অর্জনের দরজা খুলেছে। সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সাবেক উপ-মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য এবং যুব ও ক্রীড়া মন্ত্রাণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব’র একান্ত প্রচেষ্টা ও আন্তরিকতায় চরফ্যাশনের ধর্মীয় শিক্ষায় নতুন যুগের সূচনা হয়েছে বলে মনে করছেন ধর্মপ্রাণ মানুষ।

চরফ্যাশন কারামাতিয়া কামিল (এম.এ) মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা মু. নুরুল আমিন জানান, প্রতিষ্ঠার পর থেকে এই মাদ্রাসা এ অ লের ধর্মীয় শিক্ষা প্রসারের মাধ্যমে ভূমিকা রেখে আসছে। ধর্মীয় শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতি বিশেষ অনুরাগী সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের প্রচেষ্টায় এ বছর মাদ্রাসা শিক্ষায় নতুন অধ্যায় শুরু হয়েছে।

এ বছর চরফ্যাশন কারামাতিয়া কামিল (এম.এ) মাদ্রাসায় ফাজিল বি.এস.সি, ফাজিল (বি.এ) ও কামিল (এম.এ) প্রাইভেট পরীক্ষার সুযোগ, কামিল (এম.এ) ফিকাহ্ বিভাগ এবং আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে ফাজিল অনার্স কোর্স চালু করা হয়েছে। পাশাপাশি চরফ্যাসন করিমজান মহিলা কামিল (এম.এ) মাদ্রাসায় আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে ফাজিল অনার্স কোর্স এবং ফাজিল বি.এস.সি কোর্স চালু করা হয়েছে।

এ দিকে চরফ্যাশনের দু’টি মাদ্রাসায় উচ্চশিক্ষার সুযোগ করে দেয়ায় ভোলা-৪ (চরফ্যাসন-মনপুরা) আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব মহোদয়কে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী, গভর্নিং বডির সদস্য ও অভিভাবকবৃন্দ।

সংসদ সদস্যকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে চরফ্যাশন সদর রোডে কয়েকটি তোড়ণ ও ব্যানার ঝুলানো হয়েছে। ২২ জুলাই কারামাতিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি’কে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মাওলানা মোঃ আশরাফ আলী।

এ সময় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন- উপাধ্যক্ষ মাওলানা নুরুজ্জামান, সহকারী অধ্যাপক মাওলানা মু. নূরুল আমিন, মাওলানা আজিজুর রহমান, মুহাদ্দিস মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা নাসির উদ্দিন, প্রভাষক ইয়াহ ইয়া ইসলাম মনির, মাওলানা নুরুল ইসলাম মনির, সহকারী শিক্ষক মোসলে উদ্দিন সিরাজীসহ বিভিন্ন শিক্ষকবৃন্দ। এদিকে চরফ্যাশন করিমজান মহিলা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ আবদুল খালেকও শিক্ষক মন্ডলী নিয়ে এমপি জ্যাকবের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

আমির হোসেন/চরফ্যাশন