এম. এ. আর. শায়েল
সিনিয়র সাব এডিটর

‘ওভাই’ ত্রিদেশীয় টি ২০ সিরিজ ট্রফি উন্মোচন অনুষ্ঠানে আফগানিস্তান অধিনায়ক রশিদ খান বললেন, ‘ওভাই’ টা কি? সাকিব বুঝিয়ে দিলেন এটা রাইড শেয়ারিং ‘অ্যাপ’। ট্রফিটা তুলে নিয়ে রশিদ সাকিবের হাতে দিয়ে বললেন, ‘এটা তোমার, নাও।’

ট্রফিটা সাকিব ধরে রাখতে পারবেন কি না তিনিই তা ভালো জানেন। টেস্টে ঐতিহাসিক জয় পেয়ে ফুরফুরে মেজাজে রয়েছেন আফগান ক্রিকেটাররা। টি ২০ সিরিজের উইকেট কেমন হবে সেটা দেখার জন্য একদিন সময় পাচ্ছে তারা।

এদিকে টেস্টের ব্যর্থতা ভোলার মিশনে জিম্বাবুয়ের বিপক্ষে আজ প্রথমদিন মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। অনেকের ধারণা, দাপটের সঙ্গে টি ২০ সিরিজ জিততে পারলে টেস্টে হারার শোক কিছুটা ভুলতে পারবে স্বাগতিকরা।

আগামী বছর টি ২০ বিশ্বকাপের প্রথম প্রস্তুতি বলা হচ্ছে এই সিরিজকে। ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। দেখা যাবে গাজী টিভিতে।

র‌্যাংকিংয়ের হিসাবে সিরিজে এগিয়ে আফগানিস্তান। বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ মুখোমুখির হিসাবেও এগিয়ে তারা। আফগানিস্তান র‌্যাংকিংয়ে সাতে, বাংলাদেশের অবস্থান দশ এবং জিম্বাবুয়ে ১৪তম স্থানে।

তবুও জিম্বাবুয়ে মনে করছে, তারা পিছিয়ে নেই মোটেও। বাংলাদেশের বিপক্ষে নয়বার মুখোমুখি হয়ে চারটিতে জিতেছে তারা। বাংলাদেশ জিতেছে পাঁচবার।

আগামী বছর টি ২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। তার আগে অনেকগুলো ২০ ওভারের ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপকে ঘিরে বড় পরিকল্পনা করছে টিম ম্যানেজমেন্ট। সর্বশেষ টি ২০ দল থেকে অনেক পরিবর্তনও এনেছেন নির্বাচকরা। নতুনদের দেখে নিতে চায় কোচিং স্টাফ।

গত বছর একটিমাত্র আন্তর্জাতিক টি ২০ ম্যাচ খেলা আফিফ হোসেন জাতীয় দলে ফিরেছেন। এছাড়া শেখ মেহেদী হাসান ও ডান-হাতি পেসার ইয়াসিন আরফাত দলে চমক। এই তিনজন যদি ভালো করতে না পারেন তাহলে হয়তো প্রথম দুই টি ২০ ম্যাচের পর আবার দলে পরিবর্তন আনবেন নির্বাচকরা।

নতুনদের খেলা সম্পর্কে ধারণা নেই কোচ রাসেল ডমিঙ্গোর। এই সিরিজ দিয়ে তাদের দেখে নেয়ার সুযোগ পাবেন। আন্তর্জাতিক ম্যাচে টানা ছয় হারের পর ঘুরে দাঁড়ানোর এটাই বড় সুযোগ সাকিবদের।

তামিম ইকবাল বিশ্রামে। নতুন ওপেনিং জুটি নিয়ে মাঠে নামতে হবে স্বাগতিকদের। সেক্ষেত্রে সৌম্য সরকারের সঙ্গে লিটন দাসের থাকার সম্ভাবনাই বেশি। সাব্বির রহমান ওয়ানডাউনে নামবেন। শেষদিকে দ্রুত রান তোলার জন্য আফিফের ওপর আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট।

এছাড়া তরুণ পেসার ইয়াসিন আরাফাতের অভিষেক হতে পারে আজই। বাংলাদেশের এই দলে থাকা পাঁচ ক্রিকেটার বিসিবি একাদশের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছেন। দারুণ জয়ে জিম্বাবুয়ে দেখিয়েছে কিভাবে খারাপ সময় পার করতে হয়।

জিম্বাবুয়ের ক্রিকেট অস্থিরতার মধ্যদিয়ে যাচ্ছে। আইসিসি তাদের সদস্যপদ স্থগিত রেখেছে। পুরুষ ও মহিলা টি ২০ বিশ্বকাপে তাই তারা বাছাইপর্বেও অংশ নিতে পারেনি। এই সিরিজ দিয়েই ১৮ বছরের ক্যারিয়ার শেষ করতে যাচ্ছেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

শৃঙ্খলাভঙ্গের জন্য দলে নেই সিকান্দার রাজা। খারাপ সময়ের মধ্যেই তার দল ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস মাসাকাদজার। তিনি বলেন, ‘এমন সমস্যার মধ্যে একটি দল ঘুরে দাঁড়ানোর অনুপ্রেরণা পায়। এরকম পরিস্থিতিতে কেউ ধ্বংস হয়ে যায়। আর তা না হলে দারুণভাবে ফিরে আসতে পারে।’ বাংলাদেশের কোচ ডমিঙ্গোও মনে করছেন জিম্বাবুয়ে ঘুরে দাঁড়াতে পারে। তিনি বলেন, ‘আমি দক্ষিণ আফ্রিকান, পাশের দেশ জিম্বাবুয়ে। আমি জানি ক্রিকেটের এই দুঃসময়ে আবারও সবাই একত্রিত হয়ে মাঠে নেমে ভালো পারফরম্যান্স করবে।’