ভিনেগারের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। ছবি: সংগৃহীত

মাকড়সার উৎপাত নেই এমন বাসা বাড়ি থাকাটা প্রায় অসম্ভব। আপনার ঘরেও যদি মাকড়সার উৎপাত খুব বেড়ে যায়, তাহলে কী করবেন? মাকড়সার উৎপাতের কারণে হয়তো ঘরের আনাচে কানাচে মাকড়সা বাসা বাধছে যা ঘরবাড়ি নোংরা করছে। কিছুতেই বুঝতে পারছেন না, কী করে এই মাকড়সার উৎপাত থেকে রক্ষা পাওয়া যায়! চিন্তার কিছু নেই। ঘরোয়া উপায় কাজে লাগিয়ে সহজেই আপনার ঘর থেকে মাকড়সা তাড়ানো সম্ভব।

প্রত্যেক ঘরেই আনাচে কানাচে নানা ধরণের পোকামাকড়ের পাশাপাশি দু’চারটে মাকড়সাও দেখতে পাওয়া যায়। কিন্তু মাকড়সার সংখ্যা বা তার উপদ্রব মাত্রা ছাড়ালেই চিন্তা বাড়ে। এমন উপায় আছে, যা কাজে লাগালে মাকড়সা আপনার ঘরের ধারে কাছেও ঘেঁষবে না। আর এর খরচও সমান্যই! আসুন উপায় জেনে নিই…

উপায়

ভিনেগারের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। কারণ, এর মধ্যে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড। তাই ঘরে মাকড়সা দমনে প্রথমে ১ কাপ সাদা ভিনেগারের সঙ্গে ১ কাপ জল ভাল করে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ ঘরের আনাচে কানাচে স্প্রে করুন। বিশেষ করে সেই সব স্থানে, যেখানে মাকড়সা বেশি দেখা যায় বা মাকড়সার ঝুল বেশি জমে। সাদা ভিনেগার-জলের মিশ্রণ ঘরের আনাচে কানাচে ছড়িয়ে দিলে মাকড়সা আর আপনার ঘরের আশেপাশেও ঘেঁষবে না।

এছাড়া ভিনিগারের পরিবর্তে পিপারমেন্ট তেল বা টি ট্রি অয়েল জলের সঙ্গে মিশিয়ে সারা ঘরে ছড়িয়ে দিতে পারলেও ভাল ফল পাওয়া যায়। তাহলে বাজার চলতি নানা রকম কীট-পতঙ্গনাশক স্প্রে একগাদা দাম দিয়ে না কিনে ব্যবহার করে দেখুন ঘরোয়া এই পদ্ধতি।

আজকের পত্রিকা/কেএইচআর/এমএইচএস