আপনার জিভের স্বাদ পূরণ করতে পারে, এমনই একটি খাবার হচ্ছে চিকেন মাঞ্চুরিয়ান। ছবি: সংগৃহীত

প্রতিদিন বাড়ির খাবার খেতে হয়তো অনেকের কাছেই ভালো লাগে না। তাই আমরা রুচিতে কিছুটা পরিবর্তন আনতে হোটেল কিংবা রেস্তোরাঁ থেকে খাবার কিনে আনি। কিন্তু সেখানেও আছে বিপদের সম্ভাবনা। বাইরের অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে শরীর খারাপ করতে পারে। কিন্তু রেস্তোরাঁর খাবার যদি আমরা ঘরেই বানাতে পারি, তাহলে সুস্থ জীবন যাপনের পাশাপাশি জিভের স্বাদও পূরণ হবে। আপনার জিভের স্বাদ পূরণ করতে পারে, এমনই একটি খাবার হচ্ছে চিকেন মাঞ্চুরিয়ান। এই চাইনিজ রেসিপিটি আপনি চাইলে ঘরেই তৈরি করে ফেলতে পারবেন।

প্রয়োজনীয় উপকরণ

হাড়ছাড়া মুরগির বুকের মাংস: ৫০০ গ্রাম
কর্ণ ফ্লাওয়ার: ৪ টেবিল চামচ
ময়দা: ২ টেবিল চামচ
ডিম: ১টি
গোল মরিচ: ১/২ চা চামচ
রসুন: ৬ কোয়া (মিহি কিমা)
আদা: ২ টেবিল চামচ (মিহি কিমা)
কাঁচা মরিচ: ৬ টি
চিকেন স্টক: ১ কাপ
সয়া সস: ৩ চামচ
চিনি: ১/৪ চা চামচ
টেস্টিং সল্ট: ১ চা চামচ
পেঁয়াজ: ১ টি মাঝারি (কুচানো)
পেঁয়াজ পাতা: ২ টেবিল চামচ
তেল: ৩ টেবিল চামচ
লবণ: প্রয়োজনমতো

প্রস্তুত প্রণালী

মুরগির মাংস ছোট টুকরো করে কেটে ধুয়ে নিয়ে তাতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, ১/২ চা চামচ লবণ, ১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া, ময়দা, ১ চা চামচ সয়া সস ও ডিম দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

ফ্রাই প্যানে মাঝারি আঁচে ১ কাপ তেল গরম করে মাংসের টুকরা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন ও ভাজা হয়ে গেলে অতিরিক্ত তেল শুষে নেওয়ার জন্য কিচেন টিস্যুর উপরে রাখুন । মাঞ্চুরিয়ান সসের জন্য প্যানে ৩ টেবিল চামচ তেল মাঝারি আঁচে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি, রসুন কুঁচি দিয়ে হাল্কা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন।

চুলার আঁচ কমিয়ে তাতে চিকেন স্টক , বাকি সয়া সস , লবন , চিনি, গোল মরিচের গুঁড়া,টেস্টিং সল্ট দিন ও ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। স্টকের মধ্যে ফ্রাইড চিকেন দিয়ে ৫ মিনিট রান্না করুন। যদি সবজি দিতে চান তাহলে এই পর্যায়ে ষ্টক শুকিয়ে গেলে দিতে পারেন। গাজর, বেবি কর্ণ, ক্যাপসিকাম ইত্যাদি দেওয়া যায়।

১/৪ কাপ পানিতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে চিকেনের মধ্যে দিয়ে আবার ২-৩ মিনিট রান্না করুন। কাঁচা মরিচ ও পেঁয়াজ পাতা ছিটিয়ে নামিয়ে নিন। এতেই তৈরি হয়ে গেল আপনার মজাদার চিকেন মাঞ্চুরিয়ান।

আজকের পত্রিকা/কেএইচআর/সিফাত