ছবি: সংগৃহীত

২১ আগস্ট বুধবার শিলিগুড়িতে শুরু হয়েছে ‘প্রথম গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল শিলিগুড়ি-২০১৯’। পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন কর্পোরেশন লিমিটেডের সহযোগিতায় এই চলচ্চিত্রের আয়োজন করছে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া। এ উৎসবে বাংলাদেশ থেকে তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। সিনেমাগুলো হচ্ছে- ‘হাসিনা- অ্যা ডটার’স টেল, ‘সিনসিয়ারলি ইয়োর্স, ঢাকা এবং সত্তা’।

এই উৎসবের তত্ত্বাবধায়ক প্রেমেন্দ্র মজুমদার জানিয়েছেন, ভারতের বিশাল চলচ্চিত্র শিল্পের সমস্ত তত্ত্বাবধানের জন্য সারাদেশে প্রযোজক সংস্থার শীর্ষস্থানীয় সংস্থা ফিল্ম ফেডারেশন এই আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসব প্রথমবারের মতো আয়োজন করছে। উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলো সমানভাবে গুরুত্ব দেওয়া হয়েছে, এদের মধ্যে পাশ্ববর্তী দেশ বাংলাদেশের ‘সিনসিয়ারলি ইয়োর্স, ঢাকা’র মতো প্রতিভাবান ছবি আছে, রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ সিনেমা ‘হাসিনা- অ্যা ডটার’স টেল’ এবং বাণিজ্যিকভাবে সফল ছবি ‘সত্তা’ও আছে।

উৎসবে ৩৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ২৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। ২২ আগস্ট অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত এবং নেপালের শীর্ষস্থানীয় মডেলদের সাথে শীর্ষস্থানীয় ডিজাইনারদের সমন্বিত একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে মূল আকর্ষণ হিসেবে থাকছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, স্বস্তিকা মুখোপাধ্যায়, গার্গী রায় চৌধুরী এবং প্রাঞ্জল ভাটসহ চার জন খ্যাতিমান তারকা।

আরেফিন শুভ ও ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত ‘আহা রে’ ছবিটি উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে। এছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল তাঁর খ্যাতিমান সব কালেকশন প্রদর্শন করবেন।

পাঁচ দিনের এই উৎসবটি শেষ হবে ২৫ আগস্ট।