গোয়াইনঘাটে শিশু চক্ষু স্বাস্থ্য বিষয়ক অরিয়েন্টেশন সভায় সভাপতির বক্তব্যে রাখছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রেহান উদ্দিন।

ভলান্টারী এসোসিয়েশন ফর রুরাল ডেভেলপমেন্ট ( ভার্ড)’র উদ্দ্যেগে এবং অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম’র সহযোগিতায় মঙ্গলবার সকাল ১০টায় গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এক প্রাথমিক শিশু চক্ষু স্বাস্থ্য বিষয়ক অরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

উক্ত শিশু চক্ষু স্বাস্থ্য বিষয়ক অরিয়েন্টেশন সভায় সভাপতির বক্তব্যে গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রেহান উদ্দিন বলেছেন, চোখের নানাবিদ সমস্যার মধ্যে ছানি জনিত সমস্যা অন্যতম। এতে আপনি চিরধীনের জন্য অন্ধ হয়ে যেতে পারেন। তাই চোখের ছানিজনিত সমস্যা ছাড়াও যে কোন সমস্যায় আপিন অবহেলা না করে আপনার নিকটবর্তী ভার্ড চুক্ষু হাসপাতালে যোগাযোগ করুন।

ভার্ড অসহায়,দারিদ্র সুবিদাবি ত মানুষের কথা চিন্তা করে সল্প মূল্যে চোখের উন্নত সেবা ও রোগীর সন্তষ্টিতে অঙ্গিকারবদ্ধ রয়েছে। ১৯৮৮ সাল থেকে ভার্ড সিলেট বিভাগে সমন্বিত আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম শুরু করে ইতি পূর্বে সিলেট বিভাগসহ ৬৫টি উপজেলায় সমন্বিত আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ভার্ড’র প্রধান ৬টি কর্মর্সচীর আওতায় ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে এবং ১৩৮টি প্রকল্প সফলতার সহিত বাস্তবায়ন কাজ সমাপ্ত করেছে। আর তারই অংশ হিসেবে গোয়াইনঘাট সদরস্থ ভার্ড প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্রে স্থাপন করা হয়েছে। যেখানে অত্যাধুনিক মেশিন,মনোরম পরিবেশ ও দক্ষ চক্ষু চিকিৎসক দ্বারা চক্ষু চিকিৎসা সেবাসহ যাবতীয় চক্ষু বিষয়ক পরিক্ষা-নিরিক্ষা করা হচ্ছে। এছাড়াও শিশু-কিশোরদের জন্য বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে চোখের সেবা প্রদান করা হবে।

ভার্ডের এনসিবিপি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর দুলাল চন্দ্র বর্ম্মন’র পরিচারনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তানজিনা,ডাঃ জুবাইদা নাহার, মাল্টিমিডিয়ায় চোখের যাবতীয় তথ্য উপস্থাপন করেন ডাঃ ফাহাদ বিন হোসেন ভার্ড চক্ষু হাসপাতাল ওসমানীনগর সিলেট,মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নজরুল ইসলাম,মোঃ আসাদুজ্জামান,স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহাকারী মোঃ নুরুজ্জামান, পরিসংখ্যানবিদ আব্দুল মালেক, উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর মোঃ রমজান আলী, ভার্ড’র উপজেলা ম্যানেজার রঞ্জন চন্দ্র দাস, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এমএ মতিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মো.আলী হোসেন,্উল্লেখ্য অরিয়েন্টশনে সভায় উপজলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র ফিল্ড ষ্টাফ ও বিভিন্ন স্কুলের শিক্ষক বৃন্দ উপস্থিত ছিলেন।

আলী হোসেন/গোয়াইনঘাট