১৩ আগস্ট চলে গেল খ্যাতিমান সাংবাদিক গোলাম সরওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে শ্রদ্ধা নিবেদনের জন্য ‘গোলাম সারওয়ার নাগরিক স্মরণ পরিষদ’ এক নাগরিক স্মরণসভার আয়োজন করেছে। ৩০ আগস্ট শুক্রবার বিকাল সাড়ে ৩টায় টাইমস মিডিয়া ভবনের প্রধান মিলনায়তনে এ স্মরণসভা অনুষ্ঠিত হবে।

স্বনামধন্য সাংবাদিক ও কলাম লেখক গোলাম সরওয়ার তাঁর সাংবাদিকতার জীবন শুরু করেন ১৯৬৩ সালে দৈনিক পয়গম দিয়ে। এরপর তিনি যুক্ত ছিলেন দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর, দৈনিক সমকাল এর মত শীর্ষস্থানীয় দৈনিকে। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

২০১৪ সালে বাংলাদেশ সরকার দেশের সাংবাদিকতায় অবদানের জন্য গোলাম সরওয়ারকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এছাড়া তিনি ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা অর্জন করেন।

সাংবাদিকতার পাশাপাশি গোলাম সরওয়ার লেখালেখিতে সুনাম অর্জন করেছেন। তাঁর প্রকাশিত গন্থের মধ্যে ছড়াগ্রন্থ ‘রঙিন বেলুন’ এবং প্রবন্ধ সংকলন ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’, স্ব’প্ন বেঁচে থাক’ উল্লেখযোগ্য।

আজকের পত্রিকা/সিফাত