লিটন লস্কর।

লেখক : লিটন লস্কর

আমাদের দেশে ডাক্তারী পেশা সবচেয়ে সম্মানের। বলতে সত্যিই কষ্ট হয়, বর্তমান সমাজ ব্যবস্থায় বাংলাদেশের প্রেক্ষিতে অভিশপ্ত পেশার নাম এই ডাক্তারি পেশা ।

অন্য পেশার মানুষ যখন রাত জেগে বৌয়ের কাধে মাথা রেখে ফেসবুকে ডাক্তারদের বিরুদ্ধে জ্বালাময়ী বক্তব্য গালাগালি দেয় তখন রাতে ডিউটিরত মেডিকেল অফিসার, ইর্ন্টানি চিকিৎসকেরা আপনার/আমার জন্য নিরাপত্তা দিতে জেগে থাকে আপনাকে আমাকে দৈহিক কষ্ট সমাধানের জন্য।

আমি আরও বলি একজন ডাক্তারের এমসিপিএস, এফসিপিএস, এমএস,এমডি,এমফিল,ডিএলও ডিগ্রী পাশ করে নামের পাশে বিশেষজ্ঞ তকমা লাগাতে কত যে কাঠ খড়ি পোড়াতে হয় তা একমাএ সৃষ্টিকর্তা আর সেই ডাক্তারি ভালো জানেন। সকাল ৯ থেকে ৪ টা ডিউটি করা লোকদের মুখে নীতিকথা শুনতে হাস্যকর লাগে।

আরামের ঘুম হারাম করে ডিউটি না করলে তাকে কোন কষ্টই বলা যায় না ।

আরও একটা সত্য কথা এই ডাক্তারী পেশার মধ্যেও অসৎ লোকের পরিমাণ নেহাত কম না। ডাক্তার সমাজের উচিৎ এই অসৎ আর ভুয়া ডাক্তারদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসা, দেশের সাধারণ জনগণের জন্য সরাসরি ভাল মন্দের সাথে জড়িত বলে এদের ভুল আর অসততা চোখে পড়ে বেশি।

আর সামান্য গুটিকয়েক মুষ্টিমেয় ডাক্তারের মানসিকতা নিম্নমানের হওয়ার কারনে ডাক্তার সমাজের বদনাম হচ্ছে প্রতিনিয়ত যারা ভাল বা সৎ থাকতে চায় তাদের জন্য খুবই কষ্টকর হয়ে উঠছে। ফলে মনে মনে বিতৃষ্ণা চলে আসছে ।

অথচ এই ডাক্তারি পেশা হওয়া উচিত ছিল সবচেয়ে সন্মানের। যারা আপনার/আমার সরাসরি জীবন মৃত্যুর সাথে জড়িত।

এম এইচ লিটন লস্কর
বিএসএস(অর্নাস) এমএসএস ( সমাজবিজ্ঞান)
বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটি।