গর্ভাবস্থায় উদ্বিগ্ন হওয়া খুবই সাধারণ ঘটনা। ছবি: সংগৃহীত

প্রথম তিন মাস মায়ের জন্য সবচেয়ে উদ্বেগজনক। উদ্বেগ বিভিন্ন মানুষের বিভিন্নভাবে কাজ করে। কেউ কেউ আবেগে কান্নাকাটি শুরু করে দেন, কেউ আবার একেবারেই চুপ হয়ে যান। কিন্তু এই উদ্বেগ উপেক্ষা করা উচিত নয়। গর্ভাবস্থায় উদ্বিগ্ন হওয়া খুবই সাধারণ ঘটনা। যখন আপনি অনেক কষ্টের পরে গর্ভধারণ করেন বা আপনার গর্ভাবস্থা বেশি ঝুঁকিপূর্ণ হয় অথবা আপনি আপনার চারপাশে ভয়ানক উদাহরণ দেখেন, এ অবস্থায় আপনার করণীয় সম্পর্কে জেনে নিন-

ধ্যান বা মেডিটেশন

যারা খুবই উত্তেজিত থাকেন তাদের জন্য ঔষধের মতো কাজ করবে ধ্যান। ছবি: সংগৃহীত

ধ্যান জাদুর মতো কাজ করে। প্রথম মাস থেকেই এই চর্চা করা যেতে পারে। ৫ মিন্ট থেকে শুরু করে ১৫ মিনিট পর্যন্ত। যারা খুবই উত্তেজিত থাকেন তাদের জন্য ঔষধের মতো কাজ করবে ধ্যান।

চিঠি লিখুন

গর্ভাবস্থায় তার সমস্ত অনুভূতি লিখে রাখতে পারে চিঠিতে। ছবি: সংগৃহীত

গর্ভাবস্থার প্রথম থেকেই মায়ের চিন্তার শেষ নেই। সব চিন্তা বাচ্চাকে নিয়েই। এই অবস্থায় যদি মা তার সন্তানকেই চিঠি লিখতে শুরু করেন, তাহলে কিছুটা স্বস্তি পাবেন। বাচ্চার জন্য না লিখলেও, গর্ভাবস্থায় নিজের সমস্ত অনুভূতি লিখে রাখতে পারেন।

বই পড়া

বই পড়ার ক্ষেত্রে হাসির বইকে প্রাধান্য দিতে পারেন। ছবি: সংগৃহীত

গর্ভাবস্থায় মনকে বিষণ্ণ হতে সময় দিবেন না, ব্যস্ত রাখুন অন্য কোনো কাজে। হতে পারে তা কোনো পছন্দের বই পড়ার মাধ্যমে। বই পড়ার ক্ষেত্রে হাসির বইকে প্রাধান্য দিতে পারেন। এছাড়াও গর্ভাবস্থায় পড়ার জন্য অনেক বই রয়েছে। সেগুলোও পড়তে পারেন।

সঙ্গীর সাথে সংযোগ বাড়ান

স্বামীর সাথে সবসময় সংযোগে থাকার চেষ্টা করবেন। ছবি: সংগৃহীত

সঙ্গীর সাথে সবসময় সংযোগে থাকার চেষ্টা করবেন, যাতে সে আপনার সমস্ত অনুভূতি বুঝতে পারেন এবং আপনার পাশেই থাকতে পারেন সব সময়। তাহলে আপনার কখন কী প্রয়োজন, সে অনুযায়ী প্রস্তুতিও নিতে পারবেন তিনি।

প্রি-ন্যাটাল ক্লাস

গর্ভাবস্থায় ডেলিভারী ও তার পরবর্তীতে করনীয় অনেক ব্যাপারে প্রি-ন্যাটাল ক্লাসের ব্যবস্থা থাকে। ছবি: সংগৃহীত

গর্ভাবস্থায় ডেলিভারী ও তার পরবর্তীতে করণীয় অনেক ব্যাপারে প্রি-ন্যাটাল ক্লাসের ব্যবস্থা থাকে, যেখানে ডেলিভারীর প্রিপারেশন, লেবার সাইন, ব্রেস্টফিডিং, বাচ্চার টেক কেয়ার কীভাবে করতে হয়, তার উপর অভিজ্ঞ নার্স ও মিডওয়াইফরা ক্লাস নিয়ে থাকেন। এইসব ক্লাসগুলো প্রচুর তথ্যসমৃদ্ধ হয়ে থাকে এবং সরাসরি প্রশ্ন করার অপশন থাকে। একজন নতুন কিংবা পুরাতন মায়ের জন্য এগুলো বেশ উপকারী।

আজকের পত্রিকা/রিয়া/সিফাত