খুলনা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উপলক্ষে আলোচনা সভা। ছবি : সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। ১০ ফেব্রুয়ারি রবিবার সকাল ১০টায় অনুষ্ঠানে পূজা উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. সমীর কুমার সাধুর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

প্রধান অতিথি এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রত্যেক ধর্মেই জ্ঞান অর্জনের কথা বলা হয়েছে। জ্ঞান অর্জনের মূল লক্ষ্য হচ্ছে আলোকিত হওয়া এবং মনের অন্ধকার দূরীভূত করা। কোনো একটি দেশ সমৃদ্ধ হয়, তার ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক বৈচিত্র্যে। বাংলাদেশ এমন একটি দেশ, যেখানে এসব উপাদান ও পরিবেশ বিদ্যমান।

তিনি বলেন, এবার পূজা উদযাপনে কেন্দ্রীয়ভাবে একটি কমিটি করা হয়েছে।

এর আগে অনুষ্ঠানে সরস্বতী পূজা উপলক্ষে মুদ্রিত স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. সারওয়ার জাহান।

ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো. শরীফ হাসান লিমনসহ সরস্বতী পূজা উদযাপন কমিটির সদস্য এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এর আগে সকালে সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমা বেদিতে অঞ্জলি প্রদান এবং পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়। পরে বাণী অর্চনা উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।