অভিনেত্রী জায়রা ওয়াসিম। ছবি : সংগৃহীত

আমির খানের বিখ্যাত ছবি ‘দঙ্গলে’ অভিনয় করে আলোচিত অভিনেত্রী কাশ্মিরের কন্যা জায়রা ওয়াসিমের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবির পরিচালক সোনালি বোস। বলছেন, জায়রার সাথে কোনো যোগাযোগও করতে পারছেন না তিনি।

ধর্মীয় বিশ্বাসের কথা বলে জায়রা সম্প্রতি সিনেমা থেকে বিদায় নিয়েছেন। সিনেমা থেকে বিদায় নিলেও জায়রা অভিনীত ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে কিছুদিন পর।

সোনালি বোসের ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জায়রা ওয়াসিম। এ সিনেমায় অভিনয় দিয়েই বলিউড ছাড়ার কথা ঘোষণা করেন জায়রা। জায়রার আবাসভূমি ভারত অধ্যুষিত কাশ্মির নিয়ে চলছে রাজনৈতিক টানাপোড়েন।

ছবির পরিচালক সোনালি বোস জানিয়েছেন, কাশ্মির থেকে ৩৭০ ধারা বিলোপের পর জায়রার সঙ্গে তিনি যোগাযোগ করতে পারছেন না।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে জায়রার সাথে একটি ছবি শেয়ার করে সোনালি বোস লেখেন, ‘দুই সপ্তাহ হয়ে গেল, জম্মু ও কাশ্মিরের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারতের গণতন্ত্র অন্ধকার। কংগ্রেসের সময় থেকে উপত্যকায় মানুষদের অধিকারকে খর্ব করা হয়েছে।

আমার কষ্ট হয় ওই মানুষগুলোর জন্য। বাঙালি, মারাঠি, গুজরাটি, তামিল সবার কেমন লাগবে যদি রাতারাতি আপনাদের রাজ্য ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেয়া হয়?’

‘৩৭০-কে কিছুক্ষণের জন্য ভুলে গিয়ে সৎ ভাবে এর উত্তর দিন। আমাদের নিজেদের লোকেরাই কীভাবে এ দেশে বাস করছেন, এটা ভেবেই আমার বিস্ময় ও রাগ এখন দুঃখে পরিণত হয়েছে। ওদের অনুভূতির সম্পর্কে আমরা শুধুই ধারণা করতে পারি’।

সোনালি আরো বলেন, ‘জায়রা আমার মেয়ের মতো। তার সঙ্গে যোগাযোগ করতে পারছি না। গত এক বছরে জায়রা ও তার পরিবারের সাথে খুব সুন্দর সময় কাটিয়েছি। এমনকি ৩৭০ ধারা বাতিলের আগের দিনও জম্মুতে জায়রার সাথেই আমি ছিলাম। কাশ্মিরে হঠাৎ সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়ে দেয়ায় খুবই চিন্তিত ছিল জায়রা।’

আজকের পত্রিকা/কেএইচআর/