কিছু পুষ্টিকর খাবার যেমন সবুজ শাকসবজি, অলিভ অয়েল, ডার্ক চকোলেট ইত্যাদি হার্টের জন্যে খুবই ভালো। ছবি : সংগৃহীত

মানুষের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে হার্ট। হার্ট ভালো রাখতে দৈনিক একটি নির্দিষ্ট সময় হাঁটা যেমন জরুরী তেমন কিছু পুষ্টিকর খাবার রয়েছে যেগুলো হার্টের জন্যে খুবই ভালো। হার্টের ওপর যে রক্তনালি থাকে, তাকে করনারি আর্টারি বলা হয়। এই আর্টারি দুটি। একটি হলো বাম করনারি আর্টারি। আরেকটি হলো ডান করনারি আর্টারি। এই দুই করনারি আর্টারির মাধ্যমে হার্টের নিজস্ব রক্ত চলাচল হয় ও হার্ট অক্সিজেন ও পুষ্টি নিয়ে থাকে। তাই করনারি আর্টারি ভালো থাকলে আপনি ভালো থাকবেন। এই করনারি আর্টারির জন্য ভালো তিনটি খাবার হচ্ছে— লেবু, আদা ও রসুন। চলুন জেনে নেওয়া যাক এই তিন খাবারে হার্ট যেভাবে সুস্থ থাকবে।

এই ৩টি খাবারের মধ্যে আদা, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে ভালো রাখে এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। লেবুর ভিটামিন সি ও ই রক্তের বাজে কোলেস্টেরলের মাত্রা অন্তত ২০ থেকে ৩০ ভাগ কমায়। লেবুর পাল্পের রয়েছে প্যাকটিন। যা প্রায় ১১ ভাগ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। রসুন, টোটাল কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ধমনিতে প্লাক তৈরি প্রতিরোধ করে। এসব উপাদানের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট।

যেভাবে এই পানীয় তৈরি করবেন

এই পানীয় তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ হচ্ছে- একটি লেবু, আধা কাঁপ আদা, রসুন কুচি চার ভাগের এক কাপ ও চার কাপ পানি।

লেবু কেটে নিন। এবার এর মধ্যে আধা কাপ আদা কুচি ও চার ভাগের এক কাপ রসুন কুচি দিয়ে ব্ল্যান্ড করুন। এবার একটি পাত্রের মধ্যে চার কাপ পানি দিয়ে সিদ্ধ করুন। এর মধ্যে ব্ল্যান্ড করা মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে একে ঠাণ্ডা হতে দিন। প্রতিদিন খালি পেটে খাবার খাওয়ার দুই ঘণ্টা আগে মিশ্রণটি পান করুন। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে শরীরের অবস্থা বুঝে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

আজকের পত্রিকা/কেএইচআর/