খাগড়াছড়িতে মানববন্ধন

জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমাকে খাগড়াছড়ি ছাড়ার আল্টেমেটাম দিয়ে জাতীয় সংসদের রেকর্ড থেকে বাসন্তী চাকমার উগ্রসাম্প্রদায়িক বক্তব্য মুছে ফেলাসহ তার সংসদ সদস্য পদ বাতিলের দাবি জানিয়েছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ-পিবিসিপি।

শনিবার বিকালের দিকে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধন থেকে এ দাবী জানান বক্তারা। বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শাপলা চত্বরে এসে মানববন্ধনে মিলিত হয়।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ-পিবিসিপি‘র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মো. আসাদ উল্ল্যাহ আসাদ এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার মো. আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন কায়েস, সাংগঠনিক সম্পাদক আশ্রাফুল আলম রনি ও খাগড়াছড়ি জেলা শাখার সাবেক সভাপতি মো. তাহেরুল ইসলাম সোহাগ প্রমূখ।

সংসদের প্রথম অধিবেশনে পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত আসনের নারী এমপি বাসন্তী চাকমার বক্তব্যকে উগ্রসাম্প্রদায়িক-উদ্দেশ্য প্রণোদিত এবং পাহাড়ে শান্তি-শৃঙ্খলার পরিপন্থী উল্লেখ করে বক্তারা সংসদের রেকর্ড থেকে মুছে ফেলাসহ তার সংসদ সদস্য পদ বাতিলের দাবী করেন। এসময় খাগড়াছড়ি ত্যাগ করতে বাসন্তী চাকমাকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বক্তারা বলেন, অন্যথায় কঠোর কর্মসূচী ঘোষনা করা হবে।

প্রসঙ্গত, গেল ২৬ ফেব্রুয়ারি জাতীয় সংসদে নির্ধারিত বক্তব্য প্রদানকালে সেনাবাহিনী ও বাঙ্গালিদের জড়িয়ে মিথ্যা বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা। তার এ বক্তব্যকে ঘিরে পাহাড়জুড়ে উত্তাপ ছড়িয়ে পড়ে। যে উত্তাপে এখনো পুড়ছে পাহাড়ী জনপদ।

আজকের পত্রিকা/এমআরবি/খাগড়াছড়ি