মঙল শোভাযাত্রাসহ বর্নিল আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে সনাতন ধর্মের প্রাণপুরুষ ভগবান শ্রী কৃষ্ণের শুভ আর্বিভাব পূন্যতিথি জন্মাষ্টমি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার বেরা ১১টার দিকে জেলা শহরের লক্ষ্মী নারায়ণ মন্দিরের সামনে শান্তির প্রতীক পায়রা ও রঙ-বেরঙয়ের বেলুন উড়িয়ে মঙল শোভাযাত্রার উদ্বোধন করেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, খাগড়াছড়ি সনাতন সমাজ কল্যাণ পরিষদের সভাপতি এ্যাড. বিধান কানুনগো ও শ্রী শ্রী
জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দে ছাড়াও সনাতনী সম্প্রদায়ের সহস্রাধিক নারী-পুরুষ ভক্তবৃন্দ অংশ গ্রহন করেন।

উদ্বোধনের পরপরই বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে লক্ষ্মী নারায়ণ মন্দিরে গিয়ে শেষ হয়।

এর আগে লক্ষ্মী নারায়ণ মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের পালন রক্ষায় এ ধরায় ভগবান শ্রীকৃষ্ণ অবতার হয়ে আসেন। কোন অশুভ শক্তি যেন মাথাছাড়া দিয়ে উঠতে না পারে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমির দিনে এ শিক্ষা গ্রহণের আহবান জানান তারা।

ভগবান শ্রী কৃষ্ণের শুভ আর্বিভাব পূন্যতিথি জন্মাষ্টমি উপলক্ষে সকাল থেকে মন্দির প্রাঙ্গণে চণ্ডিপাঠ, গীতাপাঠ, কৃষ্ণনাম জপ, ধর্মীয় আলোচনা ও রাতে কৃষ্ণ পূজার আয়োজন করা হয়েছে।

এমআরবি/খাগড়াছড়ি