কর্মশালা পরিচালনা করবেন কবি ও অধ্যাপক ড. আজফার হোসেন। ছবি: সংগৃহীত

ক্যাডেট কলেজ ক্লাব লিটারারি সোসাইটি ২১ জুন শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ‘কবি তাঁর সাথে, কবিতার সাথে’ শীর্ষক দিনব্যাপী কবিতা বিষয়ক কর্মশালা ‘কবিতার ক্লাস’র আয়োজন করেছে।

প্রাক্তন ক্যাডেটদের সামাজিক সংগঠন গুলশানস্থ ক্যাডেট কলেজ ক্লাবের তৃতীয় তলায় ক্লাবের পৃষ্ঠপোষকতায় এই কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালা পরিচালনা করবেন কবি ও অধ্যাপক ড. আজফার হোসেন। ক্লাব সদস্য এবং তাঁদের অতিথিরাও রেজিস্ট্রেশনের মাধ্যমে এই কর্মশালায় অংশ নিতে পারবেন।

কবি লুৎফুল হোসেনকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ঠ কর্মশালা ব্যবস্থাপনা কমিটি তৈরি করা হয়েছে। ক্যাডেট কলেজ ক্লাব প্রেসিডেন্ট গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) মুহাম্মদ আলমগীর বলেন, ‘ক্যাডেট কলেজে থাকার সময় ক্যাডেটরা শিল্প-সাহিত্য চর্চায় যে পরিমান উদ্যমী থাকে কলেজ থেকে বেরিয়ে আসার পর উপযুক্ত পরিবেশের অভাবে তাঁদের অনেকেই তা পরিচর্চা করার সুযোগ পায় না। সে কারণেই প্রাক্তন ক্যাডেটদের শিল্প-সাহিত্য চর্চার একটা প্ল্যাট ফর্ম হিসেবে ক্লাবের পৃষ্ঠপোষকতায় ক্যাডেট কলেজ ক্লাব লিটারারি সোসাইটি সংগঠিত হয়েছে এবং ক্লাবের সদস্য এবং তাঁদের পরিবারবর্গের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চায় ক্লাব সর্বাত্মক সহযোগিতা করে যাবে।’

ক্লাব সদস্য এবং তাঁদের অতিথিরাও রেজিস্ট্রেশনের মাধ্যমে এই কর্মশালায় অংশ নিতে পারবেন। ছবি: সংগৃহীত

লিটারারি সোসাইটির চেয়ার স্থপতি ও লেখক শাকুর মজিদ বলেন, ‘প্রাক্তন ক্যাডেটদের নিয়ে নিয়মিত সাহিত্য আড্ডার পাশাপাশি কবিতার কর্মশালা এই নব গঠিত সোসাইটির প্রথম কার্যক্রম। সারাবছর ধরে নানা বিষয়ে কর্মশালা, সেমিনার সিম্ফোজিয়াম এবং প্রকাশনা অব্যাহত থাকবে।’

অধ্যাপক ড. আজফার হোসেন বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে গ্র্যান্ড ভ্যালি স্টেট ইউনিভার্সিটিতে লিবারেল স্টাডিজ এবং ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজে অধ্যাপনা করছেন। নিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি আজফার হোসেন মার্কিন যুক্তরাষ্ট্রের ‘গ্লোবাল সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ’র ভাইস–প্রেসিডেন্ট হিসাবে বর্তমানে কাজ করছেন এবং সেখানে তিনি ইংরেজি, বিশ্ব সাহিত্য এবং ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ–এর অধ্যাপকও।

এছাড়া অধ্যাপক আজফার অধ্যাপনা করেছেন ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি, বৌলিং গ্রীন স্টেট ইউনিভার্সিটি, ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়তে। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) তিনি ভিজিটিং প্রফেসর। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তিনি লিখে থাকেন। ভাষা, সাহিত্য, সাহিত্যতত্ত্ব, সংস্কৃতি, দর্শন, ইতিহাস, রাজনৈতিক অর্থনীতি, এবং রাজনীতি–সংক্রান্ত বিষয়ে তিনি কয়েকশ’ প্রবন্ধ ও নিবন্ধ লিখেছেন, যেগুলো বিভিন্ন সময়ে দেশে ও বিদেশে প্রকাশিত হয়েছে।

অধ্যাপক আজফার হোসেন নিউইয়র্কের হার্টকোর্ট ব্রেইস থেকে প্রকাশিত সংকলন রিডিং অ্যাবাউট দ্য ওয়ার্ল্ডের (১৯৯৯) দুই খণ্ড সম্পাদনা করেছেন পল ব্রায়ানসের সঙ্গে। এছাড়া তিনি ইংরেজিতে লিখেছেন একাধিক বই। বাংলায় লেখা তার কয়েকটি বইয়ের মধ্যে ‘সাম্রাজ্যবাদ ও সাংস্কৃতিক রাজনীতি’, ‘পঠনঃ শব্দ ও নৈঃশব্দ্যের রাজনীতি’, ‘কেরামতনামা’, ‘চিহ্ন ভাসে অবশেষে’ অন্যতম। সম্প্রতি ‘দর্শন আখ্যা’ শিরোনামে আরেকটি বই প্রকাশিত হয়েছে তার।

আজকের পত্রিকা/সিফাত