কোমরের ব্যথা থেকে মুক্তি চাইলে সবসময় চেষ্টা করবেন শক্ত বিছানায় ঘুমোতে। ছবি : সংগৃহীত

স্ট্রেস এ ভরা আমাদের দৈনন্দিন জীবন যাপন। সেখানে কোমরের ব্যথা খুব স্বাভাবিক ঘটনা। বিশেষ করে নারীদের কোমর ব্যথা তো অনেকের কাছে একেবারেই মামুলি মনে হয়। যদিও এ ব্যথা আমাদের স্বাভাবিক জীবনকে অস্বাভাবিক করে তোলে। অনেকের কোমরের ব্যথা দূর করতে নামীদামী ডাক্তারের কাছে যেতে হয়। কিন্তু এই ব্যথা দূর করার কিছু ঘরোয়া উপায়ও রয়েছে। আপনাকে সেজন্য সচেতন হতে হবে, এতে যথাসম্ভব কোমর ব্যথা কমানো সম্ভব। আসুন জেনে নেই সেই সহজ উপায়গুলো-

১) সবসময় চেষ্টা করবেন শক্ত বিছানায় ঘুমোতে। ফোম কিংবা নরম তোশকে ঘুমাবেন না। নরম তোশক কিংবা ফোমে ঘুমালে খুব সহজেই কোমর ব্যথা অনুভব হয়।

২) কিছু পড়ে গেলে কিংবা প্রয়োজনীয় কিছু নিচ থেকে তোলার জন্য প্রায় সময়ই আমরা উপুড় হয়ে তোলার চেষ্টা করে থাকি আর এতেই বাঁধে বিপত্তি! এতে করে কোমড়ে ব্যথা অনুভব হয়। তাই নিচ থেকে কোন জিনিস তোলার সময় উপুড় হয়ে না তুলে বরং সোজা হয়ে বসে তুলুন।

৩) অফিসের কাজে কিংবা বাসার কোনো গুরুত্বপূর্ণ কাজে আমরা একটানা কাজ করেই যাই কিন্তু এতে করে কোমরের ব্যথা বেড়ে যায়। অফিসে বা বাসায় যত গুরুত্বপূর্ণ কাজই হোক না কেন একটানা না করে ধীরে ধীরে করুন। একটানা চেয়ার বা টেবিলে বেশিক্ষণ কাজ না করে, সামান্য বিশ্রাম নিয়ে বা দু’একমিনিট হেটে আবার কাজ করুন।

৪) সিঁড়ি দিয়ে উঠানামা করার সময় যথাসম্ভব চেষ্টা করবেন মেরুদণ্ড সোজা রেখে আস্তে-ধীরে চলতে। তাড়াতাড়ি করলে কোমড়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থেকে যায়।

৫) জুতা পরার ক্ষেত্রে নিচু জুতা বাছাই করুন। উঁচু জুতা না পরে সবসময় নিচু জুতা পরার চেষ্টা করুন। এতে কোমর ব্যথা থেকে দূরে থাকবেন।

৬) অনেকসময় ওজনের জন্যও কোমরের ব্যথা হয়৷ সেজন্য শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন। প্রতিদিন শরীরচর্চা করলে কোমর ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না।

৭) কোমরের ব্যথা কমাতে কুসুম কুসুম গরম পানি ঢালতে পারেন অথবা ঠান্ডা আইসপ্যাক লাগাতে পারেন।

৮) যারা কোমরের ব্যথায় ভুগছেন তারা নিয়মিত ক্যালসিয়াম জাতীয় খাবার গ্রহণ করুন। এতে কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

আজকের পত্রিকা/কেএইচআর/