গাজীপুরের কোনাবাড়ীতে পৃথক পৃথক স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী পালন করেছে আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

গতকাল শনিবার (২৪ আগষ্ট) বিকেলে কোনাবাড়ী কলেজ গেটে আ.ক.ম মোজাম্মেল হক উচ্চ বিদ্যালয় মাঠে ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে আয়োজন করা হয়।

শোকদিবসে ৮নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি,হেলাল উদ্দিন হেলুর সভাপতিত্বে, সম্পাদক, মোঃ শাহাব উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মুক্তি যোদ্ধা বিষয়ক মন্ত্রী আলহাজ্ব এ্যা.আ.ক.ম মোজাম্মেল হক (এমপি)।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কোনাবাড়ী কাশিমপুর জোনের সিনিয়র সহ-কারী পুলিশ কমিশনার মোঃ সোহরাব হুসাইন,কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এমদাদ হোসেন, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোঃ সেলিম রহমান, কালিয়াকৈর উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম আজাদ,গাজীপুর মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি, রেজাউল করিম মন্ডল,বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, শেখ আক্কাস আলী, সদস্য আব্দুর রহমান মাষ্টার, মোঃ খলিলুর রহমান এম এ, কোনাবাড়ী থানা আওয়ামী স্বেচ্ছা সেবকলীগের সভাপতি প্রার্থী মোঃ আজিজুল বারী হেলাল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এ্যা.আ.ক.ম মোজাম্মেল হক বলেন, ১৯৭৫ সালের শোকাবহ এই কালদিবসে ভোররাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে।

ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল।

পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নীপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

এদিকে একই দিনে ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে মিলাদ, দোয়া ও আয়োজন করা হয়। ৭নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি হুমায়ূন কবির খানের সভাপতিত্বে, সম্পাদক, মিজানুর রহমানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন অত্র ওয়ার্ড কাউন্সিলর মোঃ কাউসার আহমেদ,৯ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, আনিসুর রহমান মাষ্টার।এসময় উপস্থিত ছিলেন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর, বেনু বারেক,তাসলিমা নাসরিন,গাজীপুর জেলা কেজি স্কুল এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক, কামরুন নাহার মুন্নী,কোনাবাড়ী থানা মহিলালীগ নেত্রী আখি ইসলামসহ প্রমুখ। এসময় বিভিন্ন প্রিন্ট মিডিয়া,ইলেকট্রিক মিডিয়া ও অনলাইন মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

মো.শহিদুল ইসলাম/গাজীপুর