কমল দাশ
চট্টগ্রাম ব্যুরো

কর্ণফুলী ড্রাইডক

বন্দর নগরী চট্টগ্রামে কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। ২২ মে বুধবার চট্টগ্রাম পরিবেশ অধিদফতর কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানার আদেশ দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন।

পরিবেশ ছাড়পত্র ছাড়া ডক ইয়ার্ডের কার্যক্রম পরিচালনার দায়ে এমন জরিমানা আদেশ দেয়া হয়েছে বলে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা জানান।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, পরিবেশ ছাড়পত্র ছাড়া ডক ইয়ার্ডের কার্যক্রম পরিচালনার দায়ে কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে এবং দ্রুত পরিবেশ ছাড়পত্র গ্রহণের জন্য বলা হয়েছে।

জানা গেছে, জরিমানা ছাড়াও দ্রুত পরিবেশ ছাড়পত্র গ্রহণে অঙ্গীকারনামা নেওয়া হয় প্রতিষ্ঠানটি থেকে। অন্যথায় মামলা দায়েরসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। প্রতিষ্ঠানটি কর্ণফুলী ড্রাই ডক নামে পরিচিত হলেও কর্ণফুলী স্পেশাল ইকোনমিক জোন নামে জাহাজ তৈরি করছিল।

শুনানির সময় কর্ণফুলী ড্রাইডক লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ড. মুহাম্মদ রিয়াজ উদ্দিন খন্দকার ও পরিবেশ অধিদফতরের পক্ষে সহকারী পরিচালক মুক্তাদির হাসান।