ছবি: সংগৃহীত

ইউরোপের বর্ষসেরা হওয়ার লড়াইয়ে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে এবার আছেন লিভারপুলের ডাচ সেন্টারব্যাক ভার্জিল ফন ডাইক। ইতোমধ্যেই ইউরোপে গত মৌসুমের সেরা খেলোয়াড়ের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা।

কে হবেন ইউরোপের সেরা খেলোয়াড়, তা জানা যাবে আর দুই সপ্তাহ পর। এই পুরস্কার পাওয়ার লড়াইয়ে এবার মেসি-রোনালদোর সঙ্গে আছেন ভার্জিল ফন ডাইক। ১৫ আগস্ট ইউরোপের সেরা খেলোয়াড়ের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। কার হাতে এই পুরস্কার যাবে, তা ঠিক হবে উয়েফার সদস্যভুক্ত দেশের কোচ ও সাংবাদিকদের জুরিবোর্ডের মাধ্যমে।

গতবারের ইউরোপসেরা লুকা মদরিচ এবার বাজে মৌসুম কাটানোর খেসারত দিয়েছেন। তার দল রিয়াল মাদ্রিদও গত মৌসুমে কিছু জিতেননি, তিনিও ছিলেন অনুজ্জ্বল। ফলে তালিকার সেরা দশেও নেই তিনি। এই তালিকার বাকি স্থানগুলোতে আছেন- লিভারপুলত্রয়ী অ্যালিসন বেকার, সাদিও মানে ও মোহাম্মদ সালাহ, চেলসি থেকে সদ্যই রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এডেন হ্যাজার্ড, যৌথভাবে অষ্টম হয়েছেন সাবেক আয়াক্স সতীর্থ ফ্রেঙ্কি ডি ইয়ং ও ম্যাথিস ডি লিট, দশম হয়েছেন ম্যানচেস্টার সিটির রহিম স্টার্লিং।

২৯ আগস্ট পরবর্তী চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে সেরা খেলোয়াড়ের নাম ঘোষিত হবে। ২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ (৩২) ও উয়েফা ইউরোপা লিগের গ্রুপ পর্বে অংশগ্রহণকারী ৮০ ক্লাবের কোচরা ভোটাভুটির মাধ্যমে সেরা তিন থেকে একজনকে বাছাই করবেন। এছাড়া ভোটের জন্য জুরিবোর্ডে আরও থাকবেন ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার বিশেষভাবে মনোনীত ৫৫ জন সাংবাদিক ও উয়েফা মেম্বার অ্যাসোসিয়েশন থেকে একজন।

আজকের পত্রিকা/সিফাত