জাতীয়তাবাদী কৃষক দল। ছবি : সংগৃহীত

২০ বছর পর নতুন আহ্বায়ক কমিটি গঠিত হলো জাতীয়তাবাদী কৃষক দল। বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী কৃষকদলের বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ২৭ ফেব্রুয়ারি বুধবার বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নবগঠিত কমিটির আহ্বায়ক শামসুজ্জামান দুদু, সদস্য সচিব হিসেবে কৃষিবিদ হাসান জাফির তুহিন ও ১২ জন যুগ্ম আহ্বায়কসহ ১৩৯ জন সদস্য নিয়ে সর্বমোট ১৫৩ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

এই আহ্বায়ক কমিটি তিন (তিন) মাসের মধ্যে সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত করে কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে। কমিটির অন্যরা হলেন অ্যাডভোকেট আবদুস সালাম পিন্টু যুগ্ম আহ্বায়ক, তকদির হোসেন মো. জসিম যুগ্ম আহ্বায়ক, মো. তোফাজ্জল হোসেন যুগ্ম আহ্বায়ক, এম এ তাহের যুগ্ম-আহ্বায়ক, সৈয়দ মেহেদী আহমেদ রুমী যুগ্ম আহ্বায়ক, একেএম মোয়াজ্জেম হোসেন যুগ্ম আহ্বায়ক।

বুধবার বুধবার বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন কমিটির কথা জানানো হয়েছে। বর্তমান কমিটি বিলুপ্ত করে সদ্য সাবেক সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে আহ্বায়ক এবং কৃষিবিদ হাসান জাফির তুহিনকে সদস্য সচিব করা হয়েছে।

১৯৮০ সালের ১১ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় জাতীয়তাবাদী কৃষক দল। ১৯৯৮ সালের ১৬ মের পর থেকে এখন পর্যন্ত কোনো কাউন্সিল হয়নি কৃষক দলের। সেই সময় বিচারপতি আবদুস সাত্তারকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। তারপর বিএনপির সাবেক মহাসচিব (পরে বহিষ্কৃত) আবদুল মান্নান ভূঁইয়াকে সভাপতি করে ১৯৯২ সালে কৃষক দলের কমিটি গঠন করা হয়। তখন সাধারণ সম্পাদক করা হয় শামসুজ্জামান দুদুকে। তিনি এখনও স্বপদে বহাল আছেন।

১৫৩ বিশিষ্ট আহবায়ক কমিটিতে যারা রয়েছেন আহ্বায়ক শামসুজ্জামান দুদু,যুগ্ম  আহ্বায়ক আবদুস সালাম পিন্টু,তকদির হোসেন মো. জসিম, মো. তোফাজ্জল হোসেন,এম এ তাহের,সৈয়দ মেহেদী আহমেদ রুমী, এ কে এম মোয়াজ্জেম হোসেন,মো. নাজিমুদ্দিন,আফতাব উদ্দিন আহমেদ মন্ডল,জামাল উদ্দিন খান মিলন,আরিফুল হক চৌধুরী,আনোয়ারুন্নবী মজুমদার বাবলা,শামীমুর রহমান শামীম। আর সদস্য সচিব হিসেবে আছেন হাসান জাফির তুহিন।

আজকের পত্রিকা/আ.স্ব/