কুড়িগ্রামকে বাংলাদেশের প্রথম স্কাউটস জেলা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে। গত বুধবার বিকেল সাড়ে ৫টায় আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ (সাবেক মূখ্য সচিব)।অনলাইনে শতভাগ স্কাউটস মেম্বারশিপ ও ইউনিট রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়।

উদ্বোধনী বক্তব্যে মো. আবুল কালাম আজাদ বলেন, ভালো মানুষ, চরিত্রবান মানুষ, আদর্শিক মানুষ, ভদ্র মানুষ এক কথায় আগামীর সুন্দর এবং যোগ্য মানুষ গড়তে স্কাউটস এর বিকল্প নেই।

দিনব্যাপী ছিল নানা আয়োজন। ৯ উপজেলার স্কাউটস সদস্য প্রতিনিধি এ সমাবেশে অংশ নেয়। জেলা প্রশাসকের কার্যালয় মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব ও জাতীয় কমিশনার (আইসিটি) বাংলাদেশ স্কাউটস মো. মাহফুজুর রহমান, রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলাম, অতিরিক্ত সচিব আখতারুজ্জামান খান, এল টি মামিউল হক নান্টু, জেলা স্কাউটস এর সাধারণ সম্পাদক মো. শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ।


পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বেলুন উড়িয়ে এবং ফলক উন্মোচন করে আনুষ্ঠানিকভাবে কুড়িগ্রামকে স্কাউটস জেলা ঘোষণা করেন।

প্রধান অতিথি জানান, বাংলাদেশ স্কাউটসের নীতিমালার শর্তমোতাবেক কোনো জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে কাব/স্কাউটস/রোভার স্কাউটস দলের স্কাউটস কার্যক্রম চালু থাকলে সেই জেলাকে স্কাউটস জেলা হিসেবে নির্বাচন করা যায়। কুড়িগ্রাম জেলা এ নীতিমালার সকল শর্ত পূরণ করতে সক্ষম হয়েছে।

-মাসুদ পারভেজ রুবেল