কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

২০০৬ সালে প্রতিষ্ঠার পর আগামী বছরের ২৭ জানুয়ারী প্রথম সমাবর্তনের আয়োজন করতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। প্রথম সমাবর্তনে অংশগ্রহণের জন্য নিবন্ধনের সময়সীমা শেষ হচ্ছে আগামীকাল শনিবার। শুক্রবার বিকেল পর্যন্ত দুই হাজারের অধিক সমাবর্তন প্রত্যাশী গ্রাজুয়েট নিবন্ধন সম্পন্ন করেছেন।

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ (২০০৬-০৭ শিক্ষাবর্ষ) থেকে ৮ম ব্যাচ (২০১৩-১৪) পর্যন্ত স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। একইভাবে স্নাতকোত্তর পর্যায়ে ১ম ব্যাচ থেকে ৬ষ্ঠ ব্যাচ (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) পর্যন্ত সাবেক শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন। স্নাতক পর্যায়ের ৩৫৫০ জন এবং স্নাতকোত্তর পর্যায়ের ২০৫২ জন শিক্ষার্থী সুযোগ পাচ্ছেন কালো গাউন ও টুপি পরিধান করার।

সমাবর্তন আয়োজনের জন্য প্রস্তুতি কমিটির অধীনে ২৪ টি উপ-কমিটি গঠন করা হয়েছে। বিভিন্ন উপ-কমিটি ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধন, সমাবর্তনের লোগো চূড়ান্ত করা, বিভিন্ন ভৌত অবকাঠামোগত উন্নয়ণ, গাড়ি পার্কিং নির্মাণের কাজ করছেন। সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য এর মধ্যে উপহার সামগ্রী হিসেবে ব্যাগ, সমাবর্তনের গাউন (ফেরতযোগ্য), ক্যাপ, টাই, মগ, কলম, সুভ্যিনিয়র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সমাবর্তন আয়োজন কেন্দ্রীয় কমিটি সদস্য সচিব অধ্যাপক ড. আবু তাহের বলেন ‘সমাবর্তনে নিবন্ধনের সময়সীমা বৃদ্ধির সম্ভাবনা নেই, পূর্ব নির্ধারিত সময়ের মধ্যেই নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।’

তসিফ হাসান/কুবি