আদালত। প্রতীকী ছবি

রাজধানীর উত্তরা কেন্দ্রীক ‘নিউ নাইন স্টার’ নামের কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। ১৬ জুলাই মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম কনক বড়–য়া এই আদেশ দেন। ১১ জনের সবাই রাজধানী উত্তরার ‘নিউ নাইন স্টার’ গ্রুপের সদস্য।

আসামিরা হলো, হাবিবুর রহমান দাড়িয়া (৩০), নজরুল ইসলাম (২৭), ফয়সাল আহম্মেদ (১৭), বাবু মিয়া (১৭), রমজান আলী (১৭), সাগর হোসেন (১৬), রাকিবুল হাসান (১৬), শাহীন হাওলাদার (১৫), তুহিন ইসলাম (১৫), মাহমুদ হীরা (১৫) এবং রনি ইসলাম (১৫)।

এদিকে মামলার ১১ আসামির মধ্যে ৯ জন কিশোর হওয়ায় তাদেরকে কিশোর সংশোধন কেন্দ্রে পাঠানো হবে বলে জানান সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধ কর্মকর্তা (জিআরও)।

১৫ জুলাই সোমবার রাজধানীর তুরাগ থানার বাউনিয়া এলাকায় অভিযান চালিয়ে ওই কিশোরদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ২ টি শটগান, ৪ টি কার্তুজ, ১ টি চাইনিজ কুড়াল ও ৩ টি ধারালো ছুরি উদ্ধার করা হয়েছে।

গ্রেফতারকৃত কিশোর গ্যাংয়ের সদস্যরা রাজধানীর উত্তরা, আব্দুল্লাহপুর, তুরাগ, টঙ্গী ও আশপাশের এলাকায় বেশ কিছুদিন ধরে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িত ছিলো। এই গ্যাং গ্রুপের সদস্যরা এলাকায় ছাত্রীদের উত্ত্যক্ত করা, মাদক সেবন, আধিপত্য বিস্তার, স্কুল কলেজে র‌্যাগিং, ছিনতাই, উচ্চ শব্দ করে মোটরসাইকেল বা গাড়ি চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করা, অশ্লীল ভিডিও শেয়ার করাসহ এলাকায় ত্রাস সৃষ্টি করছিলো বলে পুলিশ উল্লেখ করে।

এছাড়াও এরা এলাকার নিরীহ ও মেধাবী যুবক বা কিশোরদের চাপে রেখে জোর প্রয়োগ করে দলে আসতে বাধ্য করে। এসব গ্যাংয়ের গ্যাং-কেন্দ্রীক নিজস্ব লোগো রয়েছে যা দেয়াল লিখন ও ফেইসবুকে ব্যবহার করে থাকে তারা।

আজকের পত্রিকা/কেএফ