প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেন, ‘নিজদের স্বতন্ত্র সত্তা বজায় রাখতে আমরা সংবিধানে কিছু বিষয় অন্তর্ভুক্ত করেছি। আমরা বলেছিলাম, আমাদের স্বতন্ত্র পরিচিতি বজায় রাখতে হবে। আমাদের নিজস্ব আইন, পতাকা থাকবে।’ ছবি : সংগৃহীত

কাশ্মীর নিয়ে এখনও সংবিধানের ৩৫(এ) এবং ৩৭০ ধারা নিয়ে বিতর্ক চলছে। তার মধ্যে কাশ্মীরের জন্য পৃথক প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির দাবি জানিয়ে নতুন বিতর্ক সৃষ্টি করলেন নেতা ওমর আবদুল্লা। ১ এপ্রিল সোমবার ন্যাশনাল কনফারেন্সে তিনি এই দাবি করেছেন।

১ এপ্রিল সোমবার জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় এক জনসভায় ৩৫(এ) এবং ৩৭০ ধারার প্রসঙ্গ উল্লেখ করে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেন, ‘নিজদের স্বতন্ত্র সত্তা বজায় রাখতে আমরা সংবিধানে কিছু বিষয় অন্তর্ভুক্ত করেছি। আমরা বলেছিলাম, আমাদের স্বতন্ত্র পরিচিতি বজায় রাখতে হবে। আমাদের নিজস্ব আইন, পতাকা থাকবে।’

তিনি আরও বলেন, ‘একসময় আমাদের সদর-এ-রিয়াসত (রাষ্ট্রপতি) এবং ওয়াজির-এ-আজম (প্রধানমন্ত্রী) ছিলেন। ঈশ্বরের করুণায় আমরা তা ফিরিয়ে আনব। ৩৫(এ) এবং ৩৭০ ধারায় হাত দিলে ভবিষ্যতে ভারত থেকে কাশ্মীর আলাদা হয়ে যাবে বলেও হুঁশিয়ারি দেন তিনি’।

ওমর আবদুল্লার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন ভারতের নরেন্দ্র মোদী। এই ইস্যুতে কংগ্রেসকে তার অবস্থান স্পষ্ট করার দাবি জানিয়েছেন তিনি। ন্যাশনাল কনফারেন্স কী ভাবে এমন দাবি তোলার সাহস পায়, তেলেঙ্গানার সেকেন্দেরাবাদে এক নির্বাচনী জনসভা থেকে কংগ্রেসের কাছে সে জবাবও চেয়েছেন তিনি।

আজকের পত্রিকা/বিএফকে