কালিয়াকৈরে বিএনপির অফিসসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাজার বাসস্ট্যান্ডে উপজেলা বিএনপির কেন্দ্রীয় পার্টি অফিসসহ প্রায় ৫ শতাধিক অবৈধ স্থাপনা গতকাল (১৯ অক্টোবর) উচ্ছেদ করে স্থানীয় প্রশাসন এবং সড়ক ও জনপথ বিভাগ। কিন্তু বিএনপি অফিস রেকর্ডিও সম্পত্তির আওতাধীন দাবী করে আজ (২০ অক্টোবর) ঘটনাস্থল পরিদর্শন করে এর তীব্র নিন্দা ও ক্ষতিপূরন দাবি করেছেন বিএনপি নেতারা।

আজ (রোববার, ২০ অক্টোবর) সকাল ১০ টার দিকে কালিয়াকৈর উপজেলার বাজার বাসস্ট্যান্ড এলাকায় বিএনপির কেন্দ্রীয় পার্টি অফিস পরিদর্শনে আসেন, কালিয়াকৈর পৌর মেয়র ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক মজিবুর রহমান, কালিয়াকৈর পৌর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সহ শ্রম-বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর খাঁন, গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী ছায়েদুল আলম বাবুল, কালিয়াকৈর উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাদেরসহ জেলা, উপজেলা, পৌর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

এসময় বিএনপি নেতারা কালিয়াকৈর উপজেলা বিএনপির কেন্দ্রীয় পার্টি অফিস পরিদর্শন করেন। সেই সাথে অন্যান্য উচ্ছেদকৃত দোকানপাট ঘুরে দেখেন ও ক্ষতিগ্রস্তদের সহযোগিতার আশ্বাস দেন।

কালিয়াকৈর পৌরসভার মেয়র ও কালিয়াকৈর পৌর বিএনপির সাধারণ সম্পাদক মজিবুর রহমান বলেন, প্রায় ২৫ বছর ধরে কালিয়াকৈর উপজেলার বাজার বাসস্ট্যান্ড এলাকায় আমাদের বিএনপির পার্টি অফিস। এই অফিসটি শিমুলতলী মৌজায় আর এস ৬৫২ দাগে রেকর্ডিও সম্পত্তি। আমরা কখনো কল্পনাও করতে পারি নাই যে পার্টি অফিস ভাঙ্গা হতে পারে। কিন্তু গতকাল (১৯ অক্টোবর) অপ্রত্যাশিত ভাবে ও উদ্দেশ্য প্রণোদিতভাবে আমাদের বিএনপি কার্যালয় ভেঙ্গে দেওয়া হয়েছে। আমরা বিষয়টি নিয়ে নেতৃবৃন্দদের সাথে জরুরি কথা বলেছি এবং আমরা চ্যালেঞ্জ করবো কোন এখতিয়ারে একটি পার্টি অফিসের রেকর্ডিও কাগজপত্র থাকা স্বত্বেও তারা ভাঙ্গলো। আমরা এ জন্য প্রয়োজনীয় ক্ষতিপূরণ দাবি করবো যাতে পার্টি অফিসটি পুনর্নিমাণ করা যায়।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ শ্রম-বিষয়ক সম্পাদক ও কালিয়াকৈর পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবীর খাঁন বলেন, কালিয়াকৈর উপজেলার কেন্দ্রীয় বিএনপির পার্টি অফিস দীর্ঘদিন ধরে বাজার বাসস্ট্যান্ড এ অবস্থিত। প্রয়োজনীয় কাগজপত্র থাকা স্বত্ত্বেও রাজনৈতিকভাবে নির্যাতনের অংশ হিসেবেই কোন প্রকার নোটিশ না দিয়ে পার্টি অফিস ভেঙে দেয়া হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি সেই সাথে ক্ষতিপূরণ দাবি করছি।

এদিকে, গতকাল (১৯ অক্টোবর, শনিবার) অভিযানে নেতৃত্ব দেয়া সড়ক ও জনপথ বিভাগের যুগ্ম সচিব এবং স্ট্রট ও আইন কর্মকর্তা মাহবুব রহমান ফারুকী জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সার্বিক নির্দেশনায় সারা দেশে সড়ক বিভাগের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় গাজীপুরের কালিয়াকৈরে উচ্ছেদ অভিযান চালানো হয়। সরকারের উন্নয়ন ও কল্যানের স্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

মো. তুহিন মোল্লা/কালিয়াকৈর/গাজীপুর