কসবা সীমান্তে ১০ রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে বিএসএফ

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের জিরো পয়েন্টে অবস্থান নেয়া ১০ রোহিঙ্গাকে ফিরিয়ে নিলেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

২৩ মে বৃহস্পতিবার দুপুরে বিজিবি’র সাথে বৈঠকের পর তাদেরকে ফিরিয়ে নেয়া হয়।

পুলিশ ও বিজিবি সূত্রে জানা যায়, বিএসএফ ২৩ মে বৃহস্পতিবার ভোরে কসবা উপজেলার ধজনগর সীমান্ত দিয়ে ১০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর চেষ্টা করে। এতে বাঁধা দেয় বিজিবি। এক পর্যায়ে ওই নাগরিকরা বাংলাদেশ-ভারতের জিরো পয়েন্টে অবস্থান নেয়। রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশ থেকে এসেছে বলে প্রথমে দাবি করে বিএসএফ।

এ নিয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত বৈঠকে বিএসএফ রোহিঙ্গাদেরকে ফিরিয়ে নিতে সম্মত হয়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) কোম্পানি কমান্ডার মোঃ শামছুল হক সংবাদ মাধ্যমকে জানান, জিরো পয়েন্টে অবস্থান নেয়া নাগরিকরা রোহিঙ্গা বলে ধারণা করা হচ্ছে। পতাকা বৈঠকে এ নিয়ে আলোচনার পর বিএসএফ তাদেরকে নিয়ে যায়।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে কসবার কাজিয়াতলী সীমান্ত দিয়ে ৩১ রোহিঙ্গাকে পুশইনের চেষ্টা করে ব্যর্থ হয় বিএসএফ। ওই সময়ও বিজিবি’র প্রবল আপত্তির মুখে ওই নাগরিকদেরকে ফিরিয়ে নিতে বাধ্য হয় বিএসএফ।

মোঃ এনামুল হক/ব্রাহ্মণবাড়িয়া