২৭ জানুয়ারি ছিল ৯০ দশকের অন্যতম কবি আলফ্রেড খোকনের ৫০তম জন্মদিন। তার জন্মদিন উদযাপন এবং বাতিঘর প্রকাশিত তার ‘নির্বাচিত কবিতা’ বইয়ের পাঠ উন্মোচন উপলক্ষে ২৭ জানুয়ারি সোমবার রাতে ভিন্ন এক আড্ডায় মেতে উঠেছিল বাংলামোটরে ‘বাতিঘর’ বৈঠকখানা।

কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকর্মীসহ মননশীল এক দল মানুষের মিলনমেলায় পরিণত হয় ওই অনুষ্ঠানটি। এতে ঢাকা ও ঢাকার বাইরে থাকা কবির বিভিন্ন পর্যায়ের বন্ধু ও স্বজনরাও অংশ নেন। অনুষ্ঠানে কবি আলফ্রেড খোকন যেমন নিজের উপলব্ধি ব্যক্ত করেন তার স্বভাবসুলভ ভঙ্গিমায়, তেমনি অন্যরা তার লেখাসহ সংস্কৃতির অনন্য প্রতিভার প্রকাশ ঘটান সহজ-সরল বক্তব্যের মধ্য দিয়ে।

সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারজানা সিদ্দিকা রনির প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর বিশ্বজিৎ ঘোষ, সাংবাদিক নুরুল কবির, কবি-সাংবাদিক মুস্তাফিজ শফি, অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, রাজনীতিবিদ জুনায়েদ সাকী, কবি শাহেদ কায়েস, কবি আলফ্রেড খোকনের স্ত্রী লোপা মমতাজ, কবি টোকন ঠাকুর, মারজুক রাসেল এবং বাতিঘরের স্বত্বাধিকারী দীপঙ্কর দাসসহ অনেক গুণগ্রাহী উপস্থিত ছিলেন।

আজকের পত্রিকা/সিফাত