মেয়ের আত্মসম্মান উন্নত করার জন্য প্রসারে পিতামাতাদের একটি বড় ভূমিকা রয়েছে। ছবি: সংগৃহীত

আমরা সবাই চাই আমাদের ছোট সোনামণিটা সামনের দিকে এগিয়ে যাক, নিজের লড়াই নিজে লড়ুক, নিজের সিদ্ধান্ত নেওয়ার উপযোগী হোক। কিন্তু আমরা কি তা নিশ্চিত করার জন্য যথেষ্ট প্রচেষ্টা করছি?

আমরা সবাই জানি যে আমাদের চারপাশের সমাজ লিঙ্গ বৈষম্যমূলক। কন্যা সন্তানের আত্মসম্মান উন্নত করার ক্ষেত্রে পিতামাতাদের একটি বড় ভূমিকা রয়েছে। আপনার শব্দগুলি এবং আপনার কাজগুলি আপনার কন্যাদের মূল্যবোধকে উৎসাহিত করবে, যা তাদের জীবদ্দশায় সফলতার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আদর্শ ব্যক্তিত্ব

তাকে তার পছন্দ অনুসরণ এবং তার নতুন দক্ষতা নির্মাণ করতে সাহায্য করুন। ছবি: সংগৃহীত

মায়েরা তার শরীরের উপর কতখানি চিন্তিত, তার উপর মেয়ের চিন্তা ভাবনার প্রভাব পড়ে। মেয়ে যদি বুঝে যায় যে শরীর মানেই সবকিছু, তাহলে সে সুন্দর আদর্শে বড় হবে না।

তার পছন্দকে প্রাধান্য দিন

তাকে তার পছন্দ অনুসরণ এবং তার নতুন দক্ষতা নির্মাণ করতে সাহায্য করুন। খেলাধুলা, থিয়েটার বা সঙ্গীতের বাইরেও তাকে নতুন কার্যক্রমে প্রবেশ করার অনুমতি দিন। তার উপর আস্থা জোরদার করতে হবে।

নৈতিকতা

নৈতিকতাকে উৎসাহিত করার জন্য আপনার মেয়ের প্রশংসা করা ভালো। তার অন্যান্য গুণাবলী, যেমন- তাদের সততা ও দয়ার প্রশংসা করুন।

প্রচেষ্টার প্রশংসা

তার ছোট বড় প্রতিটি প্রচেষ্টার প্রশংসা করুন। এমনকি যদি সে সফল না হয়ে ব্যর্থও হয়, তবুও তাকে চেষ্টা করার জন্য উৎসাহিত করুন এবং অনুপ্রাণিত করতে থাকুন।

সমালোচনা

আপনার ভালোবাসা তার নিজের উপর বিশ্বাস বাড়িয়ে দিতে সাহায্য করবে। ছবি: সংগৃহীত

অন্য কোনো নারী সম্পর্কে তার সামনে বা তাকে খারাপ কথা বলবেন না। আপনার মেয়েকে অন্যান্য নারীদের সম্পর্কে খারাপ মন্তব্য থেকে নিজেকে বিরত রাখুন, বরং কঠোর পরিশ্রমের জন্য নারীদের প্রশংসা করতে শেখান।

তার মতামত

তার সাথে সময় কাটান এবং নির্দিষ্ট বিষয়ে তার মতামত নিয়ে আলোচনা করুন। তার মনের কথা শুনুন এবং তার মতামতের জন্য শক্ত হতে অনুপ্রাণিত করুন।

তার প্রতি ভালোবাসা

আপনি তাকে কতটা ভালোবাসেন তা জানিয়ে দিন। এটা তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনার ভালোবাসা তার নিজের উপর বিশ্বাস বাড়িয়ে দিতে সাহায্য করবে।

সমালোচনার গুরুত্ব

সমালোচনা তার ত্রুটি সংশোধনে খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন তার কৃতিত্বের জন্য প্রশংসা করেন, পাশাপাশি তার ভুল হলে সংশোধনের জন্যও বলুন।

আজকের পত্রিকা/রিয়া/সিফাত/জেবি