মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

বিএসটিআই ভবন ও লোগো। ছবি: আজকের পত্রিকা

বিএসটিআই’র লাইসেন্সবিহীন পণ্য বিক্রি করা এবং ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ১৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে এসব মামলা দায়ের করা হয়।

লাইসেন্স ব্যতীত লাচ্ছাসেমাই, চানাচুর বিক্রয়/বিতরণ করায় পল্টনের প্যারা ফুড লিমিটেডে, আদাবরের শরীফ বেকারী, মোহাম্মাদপুর এলাকার শাহী মিঠাইয়ের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামানের এর নেতৃত্বে এবং বিএসটিআই’র এর সহযোগিতায় একটি ভ্রাম্যমান আদালত মহানগরীর আজিমপুর এলাকায় অভিযানকালে অধিক মূল্যে পণ্য বিক্রয় করায় ২টি মাংসের দোকান এবং ৩টি সবজির দোকানকে সর্বমোট ২৯,০০০.০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া, ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে বিএসটিআই’র সহযোগিতায় মহানগরীর ফার্মগেট এলাকায় আরেকটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এসময় পঁচা ও বাসী খাবার সংরক্ষণ, পুরাতন তেল ব্যবহার করায় ফার্মগেট এলাকার কস্তুরি হোটেল এন্ড চাইনিজকে ২৫,০০০.০০ টাকা, নিউস্টার হোটেলকে ৫০,০০০.০০ টাকা, ফুড ফেয়ার এন্ড র‌্যাযাকসকে ১,৫০,০০০.০০ টাকা এবং প্রিন্স রেস্টুরেন্টকে ১,৫০,০০০.০০ টাকা জরিমানা করা হয়। একইসাথে প্রিন্স রেস্টুরেন্ট এর ০২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করা হয়।

পণ্যের মোড়কে ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, পণ্যের পরিচিতি উল্লেখ না করে ওজন ও পরিমাপ মানদ- আইন, ২০১৮ লঙ্ঘন করায় রাজধানীর তেজগাঁওয়ে মেসার্স ভাগ্যকুল বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার, টিকাটুলির মেসার্স মেসার্স রস মিস্টির সৃষ্টি এবং মেসার্স ঢাকা প্রাইম সুইটস লি: বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না ফার্মেন্টেড মিল্কস কেক, চানাচুর ও বিস্কুট বিক্রির অপরাধে জাহানাবাদ এলাকার মেসার্স এ এস সি বেকারি, ফার্মেন্টেড মিল্কস বিক্রির অপরাধে শিরোমনি বাজারের মেসার্স নিউ সাতক্ষীরা যাদব ঘোষ ডেয়ারি, মেসার্স আদি সাতক্ষীরা ঘোষ ডেয়ারি, মেসার্স নিউ সাতক্ষীরা ঘোষ ডেয়ারির বিরুদ্ধে মামলা এবং মালামাল ধ্বংস করা হয়।

ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ না থাকায় সিলেটের মেজরটিলা ও শাহপরান এলাকার ডেইলি বাজার ও চৌধুরী টেডার্সের বিরুদ্ধে মামলা করা হয়। কুমিল্লার পুরান বাজার এলাকায় বিএসটিআই’র লাইসেন্সবিহীন দই বিক্রির অপরাধে মেসার্স দুলাল মিস্টান্ন ভান্ডার ও মেসার্স দেলু রেস্টরেন্টের বিরুদ্ধে মামলা করা হয়। বগুড়ার শেরপুরের ছোনকা এলাকার মেসার্স রাজবাড়ী মিস্টান্ন ভান্ডারের দইয়ের লাইসেন্স না থাকায়, ওজনে কারচুপির অপরাধে মির্জাপুর এলাকার মেসার্স জনতা মেশিনারিজ এবং শাজাহানপুর এলাকার মিসার্স নরিমেক্স ফিলিং স্টেশনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

আজকের পত্রিকা/এমইউ