‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমার পোস্টার। ছবি : সংগৃহীত

শুরু হয়েছে ১১তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই উৎসবে দেখানো হচ্ছে ৬০টি দেশের ২২৫টি চলচ্চিত্র। এরমধ্যে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে উৎসবে লড়াই করছে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘ইতি, তোমারই ঢাকা’। এমন তথ্য জানিয়েছেন ইমপ্রেস টেলিফিল্মের কনসালটেন্ট (ফিল্ম) ও ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের ক্রিয়েটিভ প্রযোজক আবু শাহেদ ইমন।

উৎসবে যোগ দিতে ইতোমধ্যে তিনি বেঙ্গালুরুতে অবস্থান করছেন। ইমন জানান, ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ১১তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটির একবার প্রদর্শনী হয়েছে। আরেকটি প্রদর্শনী মঙ্গলবার সন্ধ্যায় (২৭ ফেব্রুয়ারি)। বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে দেয়া তথ্যানুসারে দেখা যায়, ৮ দিনব্যাপী আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে ১৫টি ভিন্ন ভিন্ন বিভাগে দেখানো হচ্ছে মোট ২২৫টি সিনেমা।

এরমধ্যে ‘এশিয়ান সিনেমা’ বিভাগে নির্বাচিত হয়েছে বাংলাদেশের ‘ইতি, তোমারই ঢাকা’। এই ছবিটি ছাড়াও এশিয়ান সিনেমা বিভাগে স্থান করে নিয়েছে ভারতীয় দেবাশীষ মুখার্জীর ‘বোঁসলে’, ফিলিস্তিনি ‘স্ক্রু ড্রাইভার’, চীনের ‘দ্য রিব’ এবং শ্রীলঙ্কান ‘দ্য ফ্রজেন ফায়ার’ এর মতো ছবি।

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে ভারতের অন্যতম দাপুটে চলচ্চিত্র উৎসবগুলোর একটি মনে করা হয়। উৎসবে যেখানে এশিয়ার অন্যান্য দেশসহ বিশ্বের নানা প্রান্ত থেকে নির্মাতা, প্রযোজকসহ স্বাধীন চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষেরা উপস্থিত হন।

এবারের উৎসব উদ্বোধন করেন কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ.ডি.কুমারা স্বামী। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড নির্মাতা রাহুল রাবালি এবং অভিনেতা অনন্ত নাগ। ইরানিয়ান ছবি ‘বোম, অ্যা লাভ স্টোরি’ ছবির মধ্য দিয়ে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন।

আজকের পত্রিকা/জেবি