বাংলাদেশের থিয়েটারের বিস্তারে এবং দক্ষ থিয়েটার কর্মী তৈরীতে কাজ করে চলেছে প্রাচ্যনাট থিয়েটার গ্রুপ। দেশ এবং দেশের বাহিরে নিজেদের কাজের বিস্তৃতি ছড়িয়েছে প্রাচ্যনাট।

বিগত দুই বছর যাবত সিঙ্গাপুরে বার্ডস থিয়েটারের উদ্যোগে এশিয়ার বিভিন্ন নাটকের দল গুলোকে নিয়ে আয়োজন করে চলেছে “এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল”। এই উৎসবে অংশগ্রহণকারীদের বয়সসীমা ২৫ বছরে নির্ধারণ করা হয়েছে। বিগত দুই বছর প্রাচ্যনাট এই ফেস্টিভ্যালে অংশগ্রহণ করে চলেছে। তারই ধারাবাহিকতায় এই বারও এই ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছে প্রাচ্যনাট। ২০১৯ সালের ফেস্টিভ্যালের ভেন্যু নির্ধারণ করা হয়েছে মালয়েশিয়ার কোটা কিনাবালু সাবাহ’তে। সিংঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার এবং বাংলাদেশসহ মোট ১২টি দেশের থিয়েটার গ্রুপ এই ফেস্টিভ্যালে অংশগ্রহণ করছে। এইবারের ফেস্টিভ্যালের থিম নির্ধারণ করা হয়েছে “পরিবেশ”। বিশ্ব পরিবেশের বর্তমান পরিস্থিতি এবং বিপর্যয়ের বিষয় বিবেচনা করে এই বিষয়ের উপর প্রত্যেকটি থিয়েটার গ্রুপ তাদের নাটক পরিবেশন করবে। প্রাচ্যনাট পরিবেশন করবে আজাদ আবুল কালামের লেখা এবং মিতুল রহমানের নির্দেশনায় নাটক “শেষ মুখোশ”। ১৫ নভেম্বর মালয়েশিয়ার কোটা কিনাবালু সাবাহ’তে মঞ্চায়ন হবে প্রাচ্যনাটের নাটক “শেষ মুখোশ”।

শেষ মুখোশ
নাটকের কথা
আব্দুল হাই একজন হকার, বাচ্চাদের ঘুড়ি, খেলা বিক্রি করে। শহরে ধুলো-বালি বেড়ে যাওয়ায় সে সার্জিক্যাল মাস্ক বিক্রি শুরু করে। এই মাস্ক গুলো তৈরিতে সে বাড়ীর অন্যদের সাহায্য নিয়ে বিভিন্ন সুন্দর সুন্দর পাখীর মুখের সাদৃশ্য মাস্ক তৈরি করে।
আব্দুল হাই এর মাস্কের সুনাম সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। বিশ্বনেতাদের এক পরিবেশ বিষয়ক সম্মেলনে আব্দুল হাই-কে দায়িত্ব দেয়া হয় মাস্ক বানাবার। সে সকল নেতাদের জন্য সুন্দর সুন্দর পশুদের মাস্ক বানায়। বিশেষ করে সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র প্রধানদের জন্য বানানো হয় শুয়োরের মাস্ক। মাস্কগুলো পড়ে রাষ্ট্র প্রধানরা বক্তৃতা দেন বিশ্ব সম্মেলনে। কিন্তু সম্মেলন শেষে সে মাস্ক গুলো তারা মুখ থেকে খুলতে পারে না। মাস্ক খোলার সকল চেষ্টা ব্যর্থ হয়, খোঁজ পরে আব্দুল হাই-য়ের। কিন্তু, সে তখন নিখোঁজ।

কুশিলব
আব্দুল হাই চরিত্রে অভিনয় করেছেন আহমেদ সাকি। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাহিদ, রাব্বি, অদ্রি, মিদুল।
কলা-কুশলী
নাট্যকার -আজাদ আবুল কালাম
নির্দেশক -মিতুল রহমান
মঞ্চ, আলোক ভাবনা ও প্রয়োগ -মো. শওকত হোসেন সজিব
প্রপস -তানজি কুন
পোশাক – আফসানা আনোয়ার
কোরিওগ্রাফি – ফরহাদ শামীম

প্রাচ্যনাট সম্পর্কিত তথ্যের জন্য যোগাযোগ করুন- ০১৬৮৪৭১১৭০৫ (শাহীন)